ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

হঠাৎ শৃঙ্খলা, বিস্মিত ঢাকাবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ২ আগস্ট ২০১৮

সারিতে দাঁড়ানো গাড়ি। একপাশে রিক্সার লম্বা লাইন। অন্যপাশে গণপরিবহন। সিগনাল পড়েছে। ঠাঁই দাঁড়িয়ে আছে গাড়িগুলো। আবার খানিকবাদে চলছে, তাও নিয়ম মেনে নির্দিষ্ট গতিতে। আবার যত্রতত্র যাত্রী উঠা-নামাও বন্ধ। নির্বিঘ্নে কিছু যাত্রী উঠা-নামা করতেও পারছে। চালকদের মধ্যেও আর নেই কোনো তাড়াহুড়ো, আগে যাওয়ার পায়তারা।

এমন দৃশ্য ঢাকাসহ সারাদেশে অলীক হলেও খানিকের জন্য রাজধানীতে চোখে পড়েছে এমন অসংখ্য দৃশ্য। রাজধানীতে স্কুল শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পরিবহন ব্যবস্থায় এসেছে শৃঙ্খলা। ছাত্রদের নজির বিহীন আন্দোলনে অকস্মাৎ এই পরিবর্তনে অনেকেই হয়েছেন বিস্মিত।

রাজধানীর উত্তরা, মিরপুর, কারওয়ান বাজার, ধানমণ্ডি এলাকা ঘুরে দেখা গেছে, গণপরিবহনসহ ব্যক্তিগত গাড়ি কম চললেও গাড়িগুলোর মধ্যে কোনো প্রতিযোগিতা লক্ষ করা যায়নি। এমনকি যে রিক্সাগুলো এতদিন হরহামেশা যত্রতত্র পার্কিং করতো সেগুলোও চলছে নিয়ম মেনে। এমন দৃশ্য চোখে পড়েছে সাধারণ মানুষেরও।

 

উত্তরা এলাকার বাসিন্দা জুনায়েদ সাকী বলেন, গণপরিবহনের মধ্যে এত সুন্দর দৃশ্য ঢাকাবাসী কি কখনো দেখেছে। এভাবে নিয়ম মেনে চললে বাংলাদেশে যানজট তো দূর হবেই, সঙ্গে সব ধরণের দুর্ঘটনাও রোদ করা সম্ভব হবে।

এদিকে ধানমণ্ডি এলাকার ফল বিক্রেতা হায়দার আলী জানান, সকাল থেকে গাড়িগুলো আগের নিয়মে চললেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে পরিবহনে শৃঙ্খলা নেমে আসে। তবে হঠাৎ শৃঙ্খলা নেমে আসায় বিস্মিত হন হায়দার।

এদিকে রিক্সা চালক, গণপরিবহনের চালক ও ব্যক্তিগত গাড়ির চালকদের সঙেগ কথা বলে জানা গেছে, শিক্ষার্থীরা নগরীর বেশ কয়েকটি স্পটে গাড়ির লাইসেন্স চেকসহ চালকদেরও লাইসেন্স আছে কি না তা যাছাই করছেন। একইসঙ্গে লাইন ছেড়ে যত্রতত্র গাড়ি চালালে গাড়ি ঘুরিয়ে আবার লাইনে চালাতে বাধ্য করছেন। এ ছাড়া কোনো কিছুর হেরফের হলে শিক্ষার্থীরা নিজেরা ধরে নিয়ে পুলিশকে দিয়ে মামলা করাচ্ছেন।

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি