ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

গতিসীমা মেনে চলার দাবিতে রাজধানীতে কর্মসূচি পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৯, ২১ মে ২০২৩

বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ উদযাপন উপলক্ষে আজ রোববার একক আত্মমানবিক উন্নয়ন সংস্থা ও রোড সেফটি অ্যালায়েন্স বাংলাদেশ রাজধানীর মিরপুর ১৩ নম্বরে অবস্থিত বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের সামনের সড়কে গাড়ি চালকদের গতিসীমা মেনে গাড়ি চালানোর বিষয়ে সচেতনতামূলক কর্মসূচি পালন করেছে।

বেলা ১২ টা থেকে এক ঘণ্টা পর্যন্ত ছাত্রছাত্রী, অভিভাবক ছাড়াও একক আত্মমানবিক উন্নয়ন সংস্থা ও রোড সেফটি অ্যালায়েন্স বাংলাদেশ এর সদস্যরা তাতে অংশগ্রহণ করেন।

এই সময় সড়কে ব্যানার এবং প্ল্যাকার্ড প্রদর্শনের মাধ্যমে এই সচেতনতা কার্যক্রম চালানো হয়। কর্মসূচি চলাকালে বক্তারা, শিক্ষা প্রতিষ্ঠানের পাশে সড়কে গাড়ির গতিসীমা ৩০ কিলোমিটার করার দাবি জানান। এই দাবি বাস্তবায়নের জন্য সরকারের সংশ্লিষ্ট দপ্তর গুলোর প্রতি আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একক আত্মমানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো: আবদুল ওয়াহেদ। তিনি কর্মসূচি পালনের পরিপ্রেক্ষিত উল্লেখ করে বলেন, ১৫-২১ মে, বিশ্ব ব্যাপী বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ পালিত হচ্ছে। বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ এর এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে Rethink Mobility। সড়কে চলাচলের বিষয়ে যানবাহনের গতির বিষয় নিয়ে বার বার চিন্তা করতে হবে ও সে অনুযায়ী যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। অন্যান্য বছরের ন্যায় এবছরও বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রমের মাধ্যমে সপ্তাহটি পালন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে রোড সেফটি অ্যালায়েন্স বাংলাদেশ এর চেয়ারম্যান নুর নবী শিমু বলেন, চলতি বছর জাতিসংঘ বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩ পালনে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে আজ রাজধানীতে আমরা এই কর্মসূচি পালনের জন্য সমবেত হয়েছি। এই কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে- শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকাকে ৩০ কি:মি: জোন হিসাবে ঘোষণা করা, শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন এলাকায় ৩০কি:মি: গতির সাইন চিহ্ন বসানো ইত্যাদি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পাথওয়ে এর নির্বাহী পরিচালক মোঃ শাহীন, তাহসীন হাওলাদারসহ আরো অনেকে।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি