ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

শীতের আগেই ধূলিময় শহরে রূপান্তরিত হচ্ছে রাজধানী (ভিডিও)

মাহমুদ হাসান

প্রকাশিত : ১১:২৯, ১১ নভেম্বর ২০২৩

শীত আসার আগেই রাজধানীর বাতাস ভারি হচ্ছে ধূলায়। গেল কয়েক বছরের তুলনায় এ বছর দূষণের পরিমাণ অন্তত ৯.৩৭ ভাগ বেশি। এ মাসের শুরু থেকেই রাজধানীর বাতাস ছিল অস্বাস্থ্যকর। এমন অবস্থায় রাজধানীর বাতাস দূষণ রোধে পরিকল্পনা গ্রহণের কথা বলছে সিটি করপোরেশন। 

রাজধানীর বুকে চলছে উন্নয়ন কর্মযজ্ঞ। আর এতেই ধূলিময় শহরে রূপান্তরিত হচ্ছে রাজধানী। এ শহরের গাবতলী-মোহাম্মদপুর বেড়িবাঁধ সড়ক দেখলে কিছুটা হলেও ধূলার ভয়াবহতা আন্দাজ করা যায়। সড়ক আর ভবন নির্মাণ কাজের জন্য তৈরি হয়েছে  এমন ধূলাময় পরিবেশ।

স্থানীয়রা জানান, এই অবস্থায় হেঁটে যাওয়া মুশকিল। আধা মিনিট দাঁড়িয়ে থাকবো এরকম কোনো পরিস্থিতি নাই। মাস তিনেক ধরে প্রচুর ধূলা, আগে পানি দিতো এখন পানিও দিচ্ছেনা।

পানি ছিটানোর তোয়াক্কা না করেই উন্নয়ন কাজ চলমান রাখায় বাতাসে ভাসছে ধূলা।

এক পুলিশ সদস্য জানান, এখানে কনস্ট্রাকশনের কাজ চলছে সে কারণে ধূলাবালি বেশি হচ্ছে।

গবেষণার তথ্য বলছে, গত ৭ বছরের তুলনায় এবার রাজধানীতে বায়ু দূষণের মাত্রা বেড়েছে ৯ শতাংশের বেশি। আর এক বছরে তার বৃদ্ধির পরিমাণ ১৮ দশমিক ১ ভাগ। বিশেষজ্ঞরা বলছেন এমন নাজুক পরিস্থিতিতে উন্নয়ন কাজে দূষণ রোধের নিয়মাবলী মানা হচ্ছেনা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের যুগ্ম সম্পাদক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, “বড় প্রকল্পের উদ্বোধন উপলক্ষে অনেকগুলো র‌্যাম্পের কাজ করা হয়েছে। র‌্যাম্পগুলো যেখানে মূলসড়কে এসে নেমেছে ওই রাস্তার উপর রেখেই অনেক কাজ করা হয়েছে। সেগুলো নির্মাণবিধি মেনে করা হয়নি। সেগুলো গাড়ির চাকার সাথে মিলে পুরো ঢাকার শহরেই ছড়িয়ে গেছে। ঢাকায় এই মুহূর্তে ১০০টি রাস্তা আছে যেগুলো খুঁড়াখুড়ি অবস্থায়। এগুলো থেকে প্রচণ্ড বায়ুদূষণ হচ্ছে।”

বায়ূ দূষণ থেকে উত্তরণের জন্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার কথা বলছে সিটি করপোরেশন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম বলেন, “সিটি কর্পোরেশন থেকে সর্বাত্মক চেষ্টা করা হবে মাঠে থাকার জন্য।”

শীত আসছে, এর আগে বায়ুদূষণ রোধে পদক্ষেপ নেয়া না হলে ঠাণ্ডা জ্বর শ্বাসকষ্টের মত রোগ প্রকট আকার ধারণ করবে বলে শঙ্কা করছে পরিবেশবিদরা।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি