ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

হিযবুত তাহরী`র শীর্ষ জঙ্গি নেতা উদয় রাজধানীর আদাবর থেকে আটক

মনির হোসেন জীবন  

প্রকাশিত : ১৮:৫০, ৮ জুন ২০২৪

নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘হিযবুত তাহরী’র শীর্ষ জঙ্গি নেতা নাফিস সালাম উদয় (৪৭)’কে রাজধানীর আদাবর থানা এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। র‌্যাব জানিয়েছে, তার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে ৫ টি মামলা ও  পুলিশ এ্যাসাল্ট আইনে ১ টি মামলা সহ  মোট ৬ টি মামলা রয়েছে। এছাড়া একটি মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি সে। 

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-২ এর  প্রতিরোধ সেলের একটি বিশেষ  দল গতকাল শুক্রবার দিবাগত রাত ১১ টার দিকে  রাজধানীর আদাবর থানা এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে তাকে আটক করে। শনিবার সকাল ১০ টা ৫৫ মিনিটের সময় র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) শিহাব করিম এসব তথ্য জানান। 

তিনি জানান, আটক এই শীর্ষ জঙ্গি নেতার নাম  নাফিস সালাম উদয় (৪৭)। রাজধানী ঢাকা জেলার আদাবর থানার আব্দুস ছালামের পুত্র।
এছাড়া সে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘হিযবুত তাহরীর’র একজন পর্যায়ের শীর্ষ জঙ্গি নেতা বলে জানা গেছে।  শিহাব করিম আরও জানান, তার বিরুদ্ধে মোট ৬ টি মামলা রয়েছে। তার মধ্যে ডিএমপি আদাবর থানায় সন্ত্রাস বিরোধী আইনের ৫ টি  মামলা ও ১টি পুলিশ এ্যাসাল্ট মামলা রয়েছে। ২০১৬ সালে এই মামলা গুলো দায়ের করা হয়। মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি তিনি।

র‌্যাব-২ এর এই কর্মকর্তা জানান, আটক উদয় হিজবুত তাহরী'র শীর্ষ জঙ্গি এবং দাওয়াতি বিভাগের দায়িত্বে রয়েছে। সে দীর্ঘ দিন ধরে আত্মগোপনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলে। আত্মগোপনে থেকে জঙ্গী সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখে। উদয় এর বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় ১টি পুলিশ এ্যাসাল্ট মামলা ও ৫টি সন্ত্রাস বিরোধী আইনে মামলা রয়েছে এবং আদাবর থানায় সন্ত্রাস বিরোধী আইনের মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত গ্রেফতারী পরোয়ানাভুক্ত ওয়ারেন্টের আসামী।  ওই মামলায় সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনালের রায়ে সাজাপ্রাপ্ত  আসামিকে গ্রেফতারের লক্ষ্যে র‍্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। পরবর্তীতে গতকাল মধ্যরাতে তাকে আদাবর থেকে আটক করা হয়। 

র‌্যাব বলছে, প্রাথমিক  জিজ্ঞাসাবাদে জানা গেছে, সে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিষিদ্ধ ঘোষিত উগ্র জঙ্গীবাদী বই প্রচার ও নওযুবক তথা তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিল। সে অফলাইন ও অনলাইনের মাধ্যমে হিযবুত তাহরীর গ্রুপ লিডারদের সাথে নিয়মিত যোগাযোগ রেখে বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকার বিরোধী লিফলেট বিতরণ ও দাওয়াতি কাজ করত।  তাকে ডিএমপির আদবর থানায় হস্তান্তর এবং প্রয়োজনীয় আইনগত ব্যবস্হা গ্রহন করা হয়েছে।
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি