ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

কবি অসীম সাহার মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের শোক প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ১৯ জুন ২০২৪

বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক আজ এক  যুক্ত বিবৃতিতে আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম কবি, প্রতিষ্ঠাকাল থেকে বঙ্গবন্ধু পরিষদের অন্যতম শুভানুধ্যায়ী, বঙ্গবন্ধুর  আদর্শে দীক্ষিত অন্যতম কবি অসীম সাহার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন। 

“বিশেষ করে জেনারেল এরশাদ ও বেগম খালেদা জিয়ার সরকারের সময় স্বাধীনতা, মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িকতার পক্ষে  অন্যতম কলম-সৈনিক কবি অসীম সাহা দীর্ঘদিন রোগভোগের পর আজ মঙ্গলবার অপরাহ্নে বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা  বিশ^বিদ্যালয় হাসপাতালের আইসিইউতে নিবিড় চিকিৎসাধীন থাকাকালে মাত্র ৭৫ বছর বয়সে শেষ নিঃশ^াস ত্যাগ করেছেন। জাতি  তাঁর মৃত্যুতে একজন শক্তিশালী বাঙালি জাতীয়তাবাদী কবিকে হারালো। বাংলা সাহিত্যে তাঁর অবদান অসীম। বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি স্বচ্ছন্দে লিখলেও তাঁর কবিতাগুলোর বেশি পাঠকপ্রিয়তা পেয়েছে। তাঁর লেখা কবিতার গভীরতা ও কাব্যময়তা  তাঁর বক্তব্যকে পাঠকের উপলব্ধির উন্নততর মাত্রায় নিয়ে যেত।  অধ্যাপক বাবা অখিল বুদ্ধ সাহার অনুপ্রেরণায় মাত্র ১৫ বছর বয়সে তাঁর লেখালেখি জীবনের শুরু। এ পর্যন্ত তাঁর প্রকাশিত বইয়ের  সংখ্যা ৩০টি।  

বাংলা সাহিত্যে তাঁর বিশেষ অবদানের জন্য তিনি বিভিন্ন সময়ে কবি আলাওল সাহিত্য পুরষ্কার (১৯৯৩), ময়মনসিংহ সাহিত্য- সংস্কৃতি ফোরাম সম্মাননা (২০০৯), শিল্পাচার্য জয়নুল আবেদিন পুরষ্কার (২০১২), কেন্দ্রীয় খেলাঘর আসর কবি-সম্মাননা (২০১৩)  সহ অনেক পুরষ্কার পেয়েছেন। তবে এগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো ২০১১ সালে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার’ এবং ২০১৯ সালে রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ সম্মান ‘একুশে পুরষ্কারে’ তিনি ভূষিত হয়েছেন।  

আমরা তাঁর বিদেহী আত্মার পারলৌকিক শান্তি ও অক্ষয় স্বর্গবাস কামনা করি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর  সহানুভূতি প্রকাশ করছি।  
জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।” 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি