ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

করোনায় মৃত্যু ৮ লাখ ছাড়িয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২৩ আগস্ট ২০২০ | আপডেট: ২৩:২৫, ২৩ আগস্ট ২০২০

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। রোববার (২৩ আগস্ট) ওয়াল্ডোমিটারের হিসাব থেকে এ তথ্য জানা যায়। সর্বশেষ তথ্যানুযায়ী বিশ্বে মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৮ লাখ ১০ হাজার ১৭৭-এ। নতুন করে এই ভাইরাসের বিস্তার রোধে তাই পুনরায় কড়াকড়ি আরোপ করেছে অনেক দেশ।

পশ্চিম ইউরোপ বিশেষ করে স্পেন, ইতালি, জার্মানি এবং ফ্রান্সে নতুন করে সংক্রমণ বেড়েছে। এতে পূর্ণমাত্রায় দ্বিতীয় দফা সংক্রমণের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অন্যদিকে, এশিয়ায় ব্যাপকভাবে ভাইরাস নিয়ন্ত্রণের পরে দক্ষিণ কোরিয়া নতুন করে এই ভাইরাস ছড়িয়ে পড়ায় বিধিনিষেধ জোরদারের ঘোষণা দিয়েছে।

ওয়াল্ডোমিটারের হিসাব অনুযায়ী, করোনাভাইরাসে গত ৬ জুনের পর থেকে মৃত্যু দ্বিগুণ হারে বেড়ে ৮ লাখ ছাড়িয়েছে। গত ১৭ দিনে ১ লাখ লোকের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৩০ লাখ লোকের। সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল লাতিন আমেরিকা। করোনায় বিশ্বের মোট মৃত্যুর অর্ধেকের বেশী ঘটেছে ‘সবচেয়ে ক্ষতিগ্রস্ত’ যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো এবং ভারতে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, দুই বছরের কম সময়ের মধ্যে বিশ্ব করোনা মুক্ত হবে। ট্রেড্রর্স আধানম গেব্রিয়েসিস ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু’র সঙ্গে তুলনা করে বলেছেন, এই ফ্লু দুই বছর স্থায়ী হয়েছিল। এতে ৫ কোটির বেশী লোক মারা যায়।

সংস্থা জানাচ্ছে- এখনো কার্যকর ব্যবহারযোগ্য ভ্যাকসিন পাওয়া যায়নি। সরকারগুলোর কাছে এখনো করোনা ঠেকানোর উত্তম ব্যবস্থা হিসেবে সামাজিক দুরত্ব বজায় রাখার উপায় রয়েছে।

এদিকে, শনিবার নতুন করে ৩৩২ জন আক্রান্ত হওয়ার পরে দক্ষিণ কোরিয়া পুনরায় বিধিনিষেধ আরোপ করেছে। গত ২৪ ঘন্টায় দেশটিতে আরও ৩৯২ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। ইতালিতে শনিবার নতুন করে ১ হাজার লোক আক্রান্ত হওয়ার পর গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে আরও ১২০৯ জন। মে মাসে লকডাউন প্রত্যাহারের পর যা সর্বোচ্চ সংখ্যা। 

একই পরিস্থিতি স্পেন, ফ্রান্স ও জার্মানিতেও। তবে এশিয়ার দেশ ভারতে এই সংখ্যা আরও অধিক। সেখানে গত ২৪ ঘন্টায় আক্রান্ত শনাক্ত হয়েছে ৩৭ হাজার ৪৭ জন এবং মারা গেছেন ৪১৭ জন। সেই তুলনায় মেক্সিকোতে আক্রান্তের সংখ্যা একটু কম (৬,৪৮২) হলেও সেখানে মৃত্যুর সংখ্যা ৬৪৪ জন।

এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি