ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

ভোগান্তি বেড়েছে নন-কোভিড রোগীদের (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ১৯ এপ্রিল ২০২১

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ভোগান্তি বেড়েছে নন-কোভিড রোগীদের চিকিৎসায়। বিভিন্ন হাসপাতাল ঘুরতে হচ্ছে সেবার প্রত্যাশায়। এমন পরিস্থিতিতে ঝুঁকি বাড়ছে দীর্ঘমেয়াদী জটিল রোগে আক্রান্তদের। জনবল সংকটে কোভিড-নন কোভিড রোগীদের সেবা নিশ্চিত করাকে চ্যালেঞ্জিং বলছেন হাসপাতাল কর্তৃপক্ষ। জরুরি প্রয়োজন ছাড়া হাসপাতালে না যাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য রোগী আসেন এই প্রতিষ্ঠানে। করোনা সংক্রমণের বিপুল বিস্তারে ভোগান্তি বেড়েছে নন কোভিড রোগীদের। হাসপাতাল থেকে ফিরিয়ে দেয়ার অভিযোগও নতুন নয়। ক্যান্সার, হৃদরোগ, কিডনীসহ বিভিন্ন দীর্ঘমেয়াদী জটিল রোগ ছাড়াও দুর্ঘটনায় আহত ব্যক্তিরা চিকিৎসা নিতে এসে পড়ছেন বিড়ম্বনায়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইউনিট টু ও বার্ণ ইউনিট কোভিড ডেডিকেটেড। সাত শতাধিক শয্যার মধ্যে কোভিড রোগীই সাড়ে ছয়শ’র বেশি। জনবল সংকটসহ নানা প্রতিকূলতায় কোভিড ও নন-কোভিড রোগীদের চিকিৎসা চ্যালেঞ্জের মুখে। শুধু ঢাকা মেডিকেল কলেজ নয়, সারাদেশের সব হাসপাতালের চিত্র একই রকম।

কৌশলগত পদ্ধতি ব্যবহার করে সবোর্চ্চ সেবা নিশ্চিত করার কথা জানালেন হাসপাতাল পরিচালক।

ডিএমসি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, আমরা তাদেরকে বলছি ছয় সপ্তাহ বা তিন সপ্তাহ পরে যখন আপনার অপারেশন দরকার বা এই জিনিসটা যখন দরকার সেই সময় আসেন। কোভিড নেগেটিভ হয়ে আসবেন, আমরা অল্প সময়ের মধ্যে আপনার চিকিৎসা সেবা দিয়ে ছেড়ে দিব। এই কিছু কিছু টেকনিক আমরা কার্যকর করেছি। কারণ, এর ফলে তাদের ভেতর সংক্রমণের ঝুঁকি কম থাকে এবং আমরাও পুরা সার্ভিসটা দিতে পারি।

নমুনা পরীক্ষার জন্য ভীড় বাড়ছে ল্যাবগুলোতে। যাদের একটি অংশ এসেছেন হাসপাতালে ভর্তিসহ চিকিৎসার প্রয়োজনে।

ল্যাব ম্যান জানান, কেউ কেউ সিজারের জন্য, কেউ কেউ অন্য রোগের টেস্টের জন্য এখানে আসতে হচ্ছে। হাসপাতালে ভর্তির জন্য রোগী আসছে, আর ক্যান্সারের জন্য যারা ক্যামো দিবে তারা আসতেছে। যারা আক্রান্ত হয়েছে তাদের মধ্যে যারা অনলাইনে সুযোগ পেয়েছে তারা আসছে।

জরুরি প্রয়োজন না হলে হাসপাতালে না গিয়ে টেলিমেডিসিন বা অন্য উপায়ে চিকিৎসা সেবা নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ড. রুবেদ আমিন বলেন, দীর্ঘমেয়াদী যেসব রোগ- ডায়াবেটিস, হাইপারটেনশনের যেসব রোগী আছেন তাদের যদি জরুরি হয়ে না থাকে এই সময়টাতে আপনারা চেষ্টা করবেন মেডিসিন সার্ভিস অথবা টেলিমেডিসিন সার্ভিসের মাধ্যমে সেবা নেয়ার।

স্বাস্থ্যবিধি মেনে না চললে মহামারী দীর্ঘস্থায়ী হবে, বলছেন বিশেষজ্ঞরা।
দেখুন ভিডিও :

এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি