ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

সুনামগঞ্জে কোয়ারেন্টাইনের বাহিরে প্রবাসীরা, ছড়িয়ে পড়ছে আতঙ্ক 

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৪:২৩, ২০ মার্চ ২০২০

সুনামগঞ্জে বৃহস্পতিবার (১৯ মার্চ) পর্যন্ত বিদেশ থেকে বাড়িতে ফিরেছেন ২ হাজার ২২৮ জন প্রবাসী। এর মধ্যে কোয়ারেন্টাইনে আছেন মাত্র ৪৩ জন। এতে করে জনমনে ছড়িয়ে পড়ছে করোনার আতঙ্ক। 

গত ৫ দিনে এসব প্রবাসীরা করোনা আক্রান্ত দেশ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রাঞ্চ, ইতালি, স্পেন, কুয়েত, ওমান, সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন। 

বিদেশফেরতদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে রাখার কথা থাকলেও তা হয়নি। যারা আছেন তাদের মাঝে সরকারি নির্দেশনা অমান্য করতেও দেখা গেছে। ইতিমধ্যে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক কয়েকজনকে জরিমানাও করা হয়েছে। তারপরও থেমে নেই এসব আইন লঙ্ঘন। 

গত বুধবার ছাতকে এক সৌদি ফেরত প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনের শর্ত ভঙ্গ করার দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কয়েকটি উপজেলায় অভিযান অব্যাহত রয়েছে। বিদেশ ফেরত অসংখ্য ব্যক্তি প্রশাসনের নজরদারিতে না আসায় এলাকায় করোনা আতংক বিরাজ করছে। 

বৃহস্পতিবার সকালে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত মতবিনিময় এবং বাজার মনিটরিং কমিটির সভায় গত ১ থেকে ১৭ মার্চ পর্যন্ত ২ হাজার ২২৮ জন প্রবাসী দেশে এসেছেন বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার মো. মিজানুর রহমান। 

কিন্তু তাদের কেন এখনো হোম কোয়ারেন্টাইনে আনা হচ্ছে না সেই প্রশ্ন উঠেছে জনমনে। এদিকে হোম কোয়ারেন্টাইনের উপকারিতার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন জন দ্বিমত পোষণ করছেন। 

তারা জানান, ‘কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা খুব সহজেই সবার সাথে যোগাযোগ রক্ষা করতে পারছেন। এতে করোনা ভাইরাস ঠেকানো কঠিন হবে। তাদের দাবি, এ ব্যবস্থার পরিবর্তে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন গড়ে তুললে ভাইরাস ঠেকাতে সহায়ক ভূমিকা পালন করবে।’

এ বিষয়ে সিভিল সার্জন ডা. শামসুদ্দিন জানান, ‘কোয়ারেন্টাইনের জন্য জেলা পাসপোর্ট অফিসের নতুন ভবন ও জেলা ক্রীড়া সংস্থা ভবন ও সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় ভবনকে কাজে লাগানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে দেশের মানুষদের রক্ষা করতে বিদেশফেরত প্রত্যেক যাত্রীকে পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এআই/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি