ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

দৌলতদিয়া-পাটুরিয়ায় নব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশিত : ১৮:২১, ২৬ নভেম্বর ২০২১

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পানির স্তর নেমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দিয়েছে চরমে। এতে এ নৌরুটে ভারী যানবাহন নিয়ে রোরো ফেরিগুলো ডুবোচরে বাধা পেয়ে চলাচল করতে দেখা দিচ্ছে সমস্যা। এতে ফেরিগুলো এপার থেকে ওপারে ঘাটে ভিরতে সময় লাগছে দ্বিগুণ। নাব্যতা ও ডুবোচর এড়িয়ে কয়েক কিলোমিটার এলাকা ঘুরে আসতে অতিরিক্ত সময় অপচয় হওয়ায় যানবাহন পারাপার কমেগেছে। একরানে যানবাহনের দীর্ঘ যানজট দেখা দিয়েছে। 

এদিকে আজ সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় অতিরিক্ত যানবাহনের চাপ পরেছে এ রুটে। ব্যাক্তিগত যানবাহন ও পণ্যবাহী ট্রাকের সংখ্যা আজ বেশি রয়েছে মহাসড়কে। আজ শুক্রবার দৌলতদিয়া ফেরিঘাট থেকে বাংলাদেশ হ্যাচারী ও গোয়ালন্দমোড় মহাসড়কের ৭ কিলোমিটার এলাকায় ৮ শতাধিক যাত্রীবাহি বাস ও পন্যবাহী ট্রাক, ব্যক্তিগত যানবাহন ফেরিপারের অপেক্ষায় রয়েছে। তবে নাব্যতা কাটাতে দৌলতদিয়া ফেরি চলাচলের চ্যানেল ও পাটুরিয়া অংশে ড্রেজিং কার্যক্রম অব্যাহত রয়েছে। 

বর্তমানে ২০টি ফেরির মধ্যে ৫টি মেরামতে থাকায় ১৫টি ফেরি দিয়ে যানবাহন পারাপার চলমান রয়েছে। এ ফেরিগুলো ধীর গতিতে চলাচল করার কারণে যানবাহন পারাপার সঠিক ভাবে না হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রী ও চালকদের। গত এক মাসেরও বেশি সময় ধরে এ যানজট লেগে আছে। বর্তমানে এ নৌরুটে ১৫টি ফেরি সচল রয়েছে। এর মধ্যে ৬টি রোরো ও ৯টি কে টাইপ ও ইউটিলিটি ফেরি চলাচল করছে।

বিআইডব্লিউটিএ’র উপ-সহকারী প্রকৌশলী মো. শাহ আলম জানান, বর্তমানে নদীতে পানির স্তর নেমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দিয়েছে এ কারণে ফেরি চলাচল বাঁধা গ্রস্থ হচ্ছে। নাব্যতা সংকট কাটাতে এবং ফেরিগুলো স্বাভাবিকভাবে চলাচলের জন্যে দৌলতদিয়া ও পাটুরিয়া অংশে ড্রেজিং কার্যক্রম চলমান রয়েছে যেখানে এ সংকট হচ্ছে সেখানে ড্রেজিং করার প্রস্তুতি রয়েছে তাদের। 
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি