ঢাকা, সোমবার   ০১ জুলাই ২০২৪

না ফেরার দেশে আওয়ামী লীগ নেতা আবু সুফিয়ান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮, ৩০ মে ২০১৮ | আপডেট: ১০:০৯, ৩১ মে ২০১৮

চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার আওয়ামীলীগের ত্যাগী নেতা আবু সুফিয়ান আর নেই। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন।

বুধবার চট্টগ্রামের হালিশহর সবুজবাগের বাসায় দুপুর দুইটার দিকে তিনি শেষ নিঃশাস ত্যাগ করেন। দীর্ঘ সময় ধরে খাদ্যনালীতে ক্যান্সার আক্রান্ত হয়ে রাজধানীর ডেলটা হাসপাতাল এবং চট্টগ্রামে চিকিৎসাধীন ছিলেন।

মৃত্যুর আগে একুশে টেলিভিশন অনলাইনকে দেওয়া সাক্ষাতকারে তিনি তাঁর স্বপ্নের কথা জানিয়েছিলেন,‘‘আল্লাহ যদি আমাকে ক্যান্সার থেকে মুক্তি দেয়, আমি আবার যুদ্ধে নামবো, জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে প্রয়োজনে আমি নিজের জীবন উৎসর্গ করে যাবো। আল্লাহ যেন আমার নেত্রীকে হায়াত বাড়িয়ে দেন। এটা আমার অষ্টপ্রহর প্রার্থনা। তাঁর নেতৃত্বে যেন এদেশে বাংলাদেশ আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসে। আমরা সবাই যেন তাঁর নেতৃত্বে ঐক্যবদ্ধ থাকতে পারি।’’   

আগামি নির্বাচনে নৌকার পক্ষে কাজ করার স্বপ্নে বিভোর ছিলেন আওয়ামীলীগের এই ত্যাগী কর্মী আবু সুফিয়ান ।

হ্যাঁ ! তাঁর যুদ্ধে যাবার কথা ছিল, কথা ছিল আগামী নির্বাচনে মাঠ পর্যায়ে নৌকার পক্ষে কাজ করার। ‘জয় বাংলা’ জয় বঙ্গবন্ধু শ্লোগানে রাজপথ মুখরিত করার। নৌকার বিজয়ের জন্য একজন আওয়ামী লীগার হিসেবে, বঙ্গবন্ধুর আদর্শের কর্মী হিসেবে রাজপথে থাকার কথা ছিল তাঁর। কিন্তু সেটি তিনি আর করে যেতে পারেননি। তিনি দীর্ঘ দিন ধরে মরণব্যাধি ক্যান্সারে চিকিৎসাধীন থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তিনি এক সন্তান, স্ত্রী ও সামাজিক রাজনৈতিক অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। 

সন্দ্বীপের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা একুশে টেলিভিশন অনলাইনকে বলেন, ‘আবু সুফিয়ান একজন নিখাদ আওয়ামীলীগার ছিলেন। তিনি কৈশোর থেকে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন । তাঁর মৃত্যুতে আমি গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। তাঁর মৃত্যুতে এক ধরণের শুন্যতা তৈরি হল। আমরা একজন আদর্শিক আওয়ামী কর্মীকে হারালাম। দলের প্রতি তাঁর ত্যাগ আমাদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। অসুস্থ অবস্থায় আমি তাঁর চিকিৎসার ব্যায় ভার বহন করেছি। আগামীতেও তাঁর পরিবারের সাথে আমার সম্পর্ক থাকবে।’

স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে রাজপথে সরব ছিলেন তিনি। 

আওয়ামী রাজনীতির একজন সক্রিয় ও পরিচ্ছন্নকর্মী হিসেবে সর্ব মহলে তিনি সমাদৃত ছিলেন। রাজপথ থেকে ময়দানে স্লোগানে স্লোগানে মুখরিত করেছেন অসংখ্য আন্দোলন সংগ্রাম। আবু সুফিয়ান ১৯৬৪ সালে বঙ্গবন্ধুর আদর্শে দীক্ষিত হয়ে একজন সক্রিয় কর্মী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে তিনি চট্টগ্রাম উত্তর জেলা কৃষক লীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। আওয়ামী রাজনীতি করার অপরাধে তিনি নির্যাতিত হয়েছেন অসংখ্যবার।  

উল্লেখ্য, তিনি ২০০১ সালে বিএনপি-জামায়াতের হাতে নির্মম নির্যাতনের শিকার হয়েছেন ত্যাগী এই নেতা। সেই প্রহারের চিহ্ন নিয়েই তিনি মৃত্যুবরণ করেন।  তাঁর বাড়ি সন্দ্বীপ উপজেলার পৌরসভার ৪নং ওয়ার্ডে।   

কেআই/এসি 

  


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি