ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

অব্যবস্থাপনার বেড়াজালে নৌপরিবহন ব্যবস্থা(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৩, ২৮ জুলাই ২০১৮

অব্যবস্থাপনার বেড়াজালে আটকে আছে অভ্যন্তরীণ নৌপরিবহন ব্যবস্থা। সারাদেশে প্রায় ১৫ হাজার নৌযানের ফিটনেস পরীক্ষার জন্য সার্ভেয়ার রয়েছে মাত্র চারজন। এছাড়া, নকশা পেতে মোটা অংকের অর্থ লেনদেনেরও অভিযোগ রয়েছে। অন্যদিকে, দেশে নিবন্ধিত নৌযানের চেয়ে অনিবন্ধিত যানের সংখ্যা অনেক বেশি। এ’সব কারণে নৌপথে অহরহ ঘটছে দুর্ঘটনা।

এ বিষয়ে বিস্তারিত থাকছে রাত ১০টায় একুশের চোখ অনুষ্ঠানে।

রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের নৌ যোগাযোগের অন্যতম কেন্দ্র সদরঘাট। বুড়িগঙ্গা নদীর দুই পাড়ই দিনরাত মুখর থাকে হুইসেল, ইঞ্জিনের শব্দ আর যাত্রীর কোলাহলে।

তবে, নানা সংকটের কারণে ঝুঁকিপূর্ণ রয়ে গেছে নৌযাত্রা। নৌযানের সঠিক পরীক্ষা-নিরীক্ষা হয় না বললেই চলে।

দুর্ঘটনায় ডুবে যাওয়া শরীয়তপুর-১ নৌযানটি মেরামতের জন্য পড়ে আছে ঘাটে। ভারী রংয়ের প্রলেপে চেহারা বদলে দিয়ে ঈদের আগেই যাত্রী পরিবহনের জন্য রুটে নামানো হবে এই লঞ্চটি। তবে, এর নেই ফিটনেস সনদপত্র, না হয়েছে নৌ পরিবহন অধিদপ্তরের সার্ভে।

যদিও বিআইডব্লিউটিএ’র দাবি, নৌ পরিবহন অধিদপ্তরের সনদপত্র ছাড়া কোন যান চলে না।

একটি নৌযান চলাচলের ক্ষেত্রে দৈর্ঘ্য, প্রস্থ, দিক নির্দেশক যন্ত্র, পানির উচ্চতা মাপা সহ আনুষঙ্গিক যন্ত্রের মান এবং ইঞ্জিন পরীক্ষা করতে হয়। সেইসাথে নৌযানের নিবন্ধন, যোগ্যতা অনুযায়ি মাস্টার ও ড্রাইভারের সনদপত্র এবং লাইফ বয়ার খোঁজ নিতে হয়। তবে, এ’জন্য সারাদেশে সার্ভেয়ার রয়েছেন মাত্র চারজন।

জনবল কাঠামোর আমূল পরিবর্তন ছাড়া শতভাগ নৌযান সার্ভে করা সম্ভব নয় বলে মনে করেন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগের প্রধান।

এছাড়া, পদ্মা নদীতে শিমুলিয়া- কাঠালবাড়ী রুটে চলাচল করা সাড়ে ৪শ’র বেশি স্পিডবোটের মধ্যে অনুমোদন আছে মাত্র ২০টির। এগুলোর নেই লাইসেন্স কিংবা ফিটনেসের সার্ভে সনদ। তবে, সরকার বলছে, নৌযানের মান নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়া হচ্ছে।

যাত্রীসেবা নিশ্চিত করতে নৌযানের ফিটনেস পরীক্ষা যেমন জরুরি, তেমনি প্রয়োজন অনিবন্ধিত নৌযানের চলাচল বন্ধ করা।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি