ঢাকা, শনিবার   ০৫ অক্টোবর ২০২৪

সিরাজগঞ্জে জাতীয় রবীন্দ্র সম্মেলন শুরু

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ০০:০১, ৭ মার্চ ২০২০

মহাকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য সিরাজগঞ্জে প্রথমবারের মত শুরু হলো উনচত্বারিংশ জাতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন। রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের আয়োজনে শুক্রবার বিকেলে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হয় ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অয়োজনটি। 

সম্মেলনের উদ্বোধন করেন ভাষা সংগ্রামী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সৈনিক কামাল লোহানী। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জতীয় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম, রবীন্দ্রসংগীত সম্মেলন পরিষদ সিরাজগঞ্জ শাখার  সাধারণ সম্পাদক নূরে আলম হীরা, শুভেচ্ছা বক্তব্য দেন  সম্মেলন উদ্যাপন পরিষদ সিরাজগঞ্জের  আহবায়ক টি এম সোহেল।

এরপর  প্রদীপ প্রজজলনের মাধ্যমে অনুষ্ঠানের আশশীর্বাণী উদ্বোধক কামাল লোহানী। এরপর গুণীজনের‘রবিরশ্মি‘  শীর্ষক সুবচন করেন  রাবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  বিশ্বজিৎ ঘোষ।

এরপর শুরু হয় যথা ক্রমে মূল অনূষ্ঠান মালা। অবৃত্তি, পাঠ, নৃত্য ও গানে সাজানো হয় এ সম্মেলনের উদ্বোধনী আয়োজন। সম্মেলনে প্রদান করা হবে ‘রবীন্দ্র পদক ২০২০’। এবার এ পদক পাচ্ছেন দেশের প্রথিতযশা রবীন্দ্রসংগীত শিল্পী ফাহমিদা খাতুন।

সম্মেলনে অংশ নিচ্ছেন দেশের বিভিন্ন অঞ্চলের রবীন্দ্রসংগীত ও রবীন্দ্র-আদর্শের প্রায়  সাত শতাধিক শিল্পী, সাংস্কৃতিককর্মী ও সংগঠক বৃন্দ । তিনদিনের এ সম্মেলন শেষ হবে ৮ মার্চ।

কেআই/আরকে
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি