ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

আলতাদিঘী জাতীয় উদ্যানে ২৯টি পরিজায়ী পাখি অবমুক্ত 

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১১, ৭ মার্চ ২০২০

নওগাঁর ধামইরহাটে মুজিব বর্ষ উপলক্ষে আলতাদিঘী জাতীয় উদ্যানে পরিজায়ী পাখি ‘চখাচখি' অবমুক্ত করা হয়েছে। শনিবার দুপুরে ধামইরহাট উপজেলার দুই'শ বছরের প্রাচীন শালবন বেষ্টিত আলতাদিঘী জাতীয় উদ্যানে রাজশাহী পদ্মার চর থেকে উদ্ধারকৃত ২৯টি পরিজায়ী পাখি ‘চখাচখি’অবমুক্ত করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার। গত ২২ জানুয়ারী বিভিন্ন শিকারিদের নিকট থেকে এই পাখি গুলো উদ্ধার করা হয় বলে জানান। 

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মো. জিল্লুর রহমান, ও বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির । পাখি অবমুক্ত করার সময় বনবিভাগের নওগাঁ সহকারী বন সংরক্ষক মেহেদিজ্জামান, উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, ইউএনও গনপতি রায়, ওয়ার্ল্ডলাইফের ফরেস্টার আশরাফুল ইসলাম, বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান, জীববৈচিত্র সংরক্ষণ পত্নীতলার কমিটির সভাপতি সুমন কুমার শীল, সম্পাদক মাসুদ রানা,  জীববৈচিত্র সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সদস্য ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

পাখিগুলো দেখতে খয়রী ও দেশি প্রজাতির হাঁস এর মতো, মুলত এগুলো বাংলাদেশে শীতকালে বেশি আগমন ঘটে, আবার শীত শেষে তারা  সাইব্রেরিয়া, লাইব্রেরিয়া, অষ্ট্রেলিয়া ও চিনসহ বিভিন্ন দেশে চলে যায়, বিরল প্রজাতির এই পরিজায়ী পাখিগুলো পদ্মার চরে থাকতে ভালবাসে বলে ধামইরহাট বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান জানান। অবমুক্ত কালে বিভিন্ন অতিথি পাখির কলতানে আলতাদিঘী বন মুখরিত হয়। যা অবলোকন ও পাখির কলতান শুনে মুগ্ধহন অতিথিসহ আগত সকল দর্শনার্থীরা।

কেআই/আরকে  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি