ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

সিরাজগঞ্জে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন সমাপ্ত

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৩২, ৮ মার্চ ২০২০

এবছর জাতি পালন করবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। আগামী বছর পালন করব মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী। জাতির এ অর্জনে আমরা সবাই উচ্ছ্বসিত ও আনন্দিত। তেমনি সংকিত হই, অনাচার ও বিবেচনা প্রসূত সিদ্ধান্তে। আমরা গৌরবময় অতীত থেকে নিতে চাই আগামীর সংগ্রামের শিক্ষা। বিদ্যমান বাস্তবতায় দেশব্যাপী সাংস্কৃতিক উদ্দিপনার সাধনায় আরো নিবিড় ও বিস্তৃত সৃজন মখরতা আমাদের কাম্য সাম্প্রদায়িক শক্তির সাথে আপোষ, কিম্বা ধর্মান্ধতার  কাছে অবনত হওয়ার প্রচেষ্টা রুখে দাঁড়াতে হবে। 

সম্প্রতিও সৌহার্দের বাণী মন্ত্র নিয়ে মানুষের সঙ্গে মানুষের সংযোগ দৃঢ় বদ্ধ করে আমরা মোকাবেলা করবো হিংসার উন্মোক্তা। রবীন্দ্রনাথের বাণী মন্ত্র, মুক্তি যুদ্ধের মুল্যেবোধ এবং বাংলাদেশের সপ্ন এক সূত্রে গেথে জয়ধ্বনি হোক সব কিছু। 

ঘোষণাপত্রে আরও বলা হয়, একদা এই অচল ছিল রবীন্দ্র পরিক্রমতার মানূষ গঠন ও সৃজন ধারায় যোগ করেছির নতুন মাত্রা। বাঙ্গলী নিজেকে চেনা ও আত্ম পরিচয়ে সংযোত হওয়ার আন্দোলন জাতীয় মুক্তির মহাপ্লাবনে রুপ নিল ১৯৭১ সনে। বঙ্গবন্ধুর অনন্য নেতৃত্বে বহু আত্মদানে বিনিময়ে প্রতিষ্ঠিত হলো বাংলাদেশ। বাঙ্গালীর এই অভিযাত্রায় রবীন্দ্রনাথ ছিলেন পথের সাথী, শক্তি ও প্ররনার উৎস। 

সিরাজগঞ্জে ৩ দিনব্যাপী জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলনে রবিবার বিকালে সিরাজগঞ্জ কলেজ মাঠে সমাপ্তি অধিবেশনের ঘোষনা পত্রে একথা বলা হয়। সরোয়ার আলী সভাপতিত্বে ঘোষনা পত্র পাঠ করেন লাইসা আহম্মেদ লিছা। 

প্রধান অতিথির বক্তব্য রাখেন সুব্রত মজুমদার। অন্যদের মাধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম, সম্মেলন প্রস্তুতি কটির সদস্য সচিব জান্নাতারা তালুকদার হেনরী। অনুষ্ঠানে বিশিষ্ঠ রবীন্দ্র সংগীত শিল্পী ফহমিদা খাতুনকে রবীন্দ্রপদক প্রদান করা হয়। এর আগে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলন উপলক্ষে রবিবার সকালে এক বিশাল র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি সরকারী কলেজ চত্বর হতে বের হয়ে শহড়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে  কেন্দ্রীয় শহীদ মিনারে  শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তক অর্পন করে। পরে  শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে এক প্রতিনিধি সম্মেলল অনুষ্ঠিত হয়। নির্বাহী সভাপতি ডঃ আতিউর রহমানের সভাপতিতে বক্তাগণ বক্তব্য রাখেন। সুব্রত মজুদার, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি ডঃ জান্নাত আরা হেনরী, সহ সভাপতি সারোয়ার আলীসহ বিভিন্ন জেলা থেকে আগত অতিথিগণ।

সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলন, সঙ্গীতানুষ্ঠান, আবৃতি, নৃতানুষ্ঠান ও জাতিয় সংঙ্গীতের মধ্যে দিয়ে তিন দিন ব্যাপী এই জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয়। 

আরকে//
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি