ঢাকা, বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪

১৩ জেলেকে বাঘ-কুমিরের মুখে ছেড়ে দেয় বনরক্ষীরা!

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩২, ৯ জুন ২০২০ | আপডেট: ১৫:৩৩, ৯ জুন ২০২০

সংবাদ সম্মেলনে জেলেরা

সংবাদ সম্মেলনে জেলেরা

গভীর সমুদ্রে ঝড়ের কবলে পড়ে সুন্দরবনের খালে আশ্রয় নেয়া জেলেদের ট্রলারে হানা দিয়ে মাছ ও নগদ অর্থসহ ৩ লাখ টাকার মালামাল লুটে নিয়েছে বনরক্ষীরা। শুধু তাই নয়, চাহিদার আরও দুই লাখ টাকা না পেয়ে ১৩ জেলেকে গভীর বনে বাঘ ও কুমিরের মুখে ছেড়ে দেয়া হয়। টানা তিনদিন বনের মধ্যে হিংস্র প্রাণীর মুখ থেকে প্রাণ নিয়ে কোনোরকমে লোকালয় ফিরে আসে ওই জেলেরা। 

আজ মঙ্গলবার (৯ জুন) দুপুরে মোংলা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে বনরক্ষীদের লুটপাট ও মারধরসহ বনের মধ্যকার লোমহর্ষক বর্ননা দেন ভুক্তভোগী জেলেরা। 

জেলে ও ট্রলার মালিক মোঃ আব্দুর রশিদ লিখিত বক্তব্যে জানান, গত ৭ মে বন বিভাগের দুবলা ফরেষ্ট ষ্টেশন থেকে বৈধ পাস পারমিট নিয়ে দুটি ট্রলার যোগে ১৩ জেলে গভীর সমুদ্রে মাছ ধরতে যায়। ঘূর্ণিঝড় আম্পানের আগ মুহূর্তে  হঠাৎ সমুদ্র উত্তাল হয়ে ওঠায় দিক ভুল করে সাগর সংলগ্ন সুন্দরবনের বেহালা কয়লা খালে আশ্রয় নেয় তারা। 

ওইদিন সন্ধ্যায় পশ্চিম সুন্দরবনের বুড়িগোয়ালিনী ফরেষ্ট ষ্টেশনের কর্মকর্তা মোঃ আখতারুজ্জামান, বনরক্ষী রাসেল, কাওছার, আমজাদ ও বনবিভাগের বোট চালক আসাদসহ আরও ৩-৪ জন বনরক্ষী বনে আশ্রয় নেয়া জেলেদের ট্রলারে উঠে মারধরসহ মাছ-জাল ও তেলসহ ৪৫ হাজার নগদ টাকা লুটে নেয় বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন জেলেরা। এছাড়া মারধর ও শারীরিক নির্যাতনসহ রাইফেল দিয়ে ফাঁকা গুলি ছুড়ে জেলেদের ভয়-ভীতি দেখানো হয়। কেঁড়ে নেয়া হয় তাদের সঙ্গে থাকা বনবিভাগের বৈধ পাসপারমিট। আর বনরক্ষীদের চাহিদার আরও ২ লাখ টাকা দিতে না পারায় ট্রলার আটকে রেখে ১৩ জেলেকে গভীর বনে বাঘ-কুমের মুখে ছেড়ে দেয়া হয়। 

জেলেরা অভিযোগ করেন, তাদের ট্রলার আটকে বনরক্ষীরা এখনও ঘুষের টাকার দাবিতে নানা টালবাহানা করে চলছে। এতে ১০ লাখ টাকার বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে দাবি জেলেদের। এ অবস্থায় আর্থিক ক্ষতিপূরণ ছাড়া পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকা অসম্ভব বলে সংবাদ সম্মেলনে জানান ক্ষতিগ্রস্ত জেলেরা।  

এদিকে, অভিযোগ সম্পর্কে জানতে চাইলে পশ্চিম সুন্দরবনের বুড়িগোয়ালিনী ফরেষ্ট ষ্টেশনের কর্মকর্তা মোঃ আখতারুজ্জামান বলেন, “আমি একটি অকশনে (নিলাম) আছি, পরে কথা বলব” বলেই ফোন কেটে দেন। এরপর একধিকবার চেষ্টা করেও তাকে ফোনে পাওয়া যায়নি।  

এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি