ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

রাতের আঁধারে বিদ্যালয়ের মাঠ দখল, দিনের আলোয় মুক্ত 

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ১৯:৪৪, ১০ জুলাই ২০২০ | আপডেট: ১৯:৪৯, ১০ জুলাই ২০২০

ঠাকুরগাঁও সদর উপজেলার রোড আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ রাতের আঁধারে টিনের বেড়া দিয়ে দখল করে নেওয়া হয়েছে। শুক্রবার (১০ জুলাই) সকালে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা টিনের বেড়া খুলে মাঠটি দখলমুক্ত করেছে। 

শিক্ষার্থীরা জানায়, আমাদের বিদ্যালয়ের খেলার মাঠে কোনো প্রকার টিনের বেড়া আমরা থাকতে দেব না। আমাদের খেলার মাঠ দখল করলে আমরা খেলব কীভাবে?

জানা গেছে, বিদ্যালয়টি ১৯৮৭ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং ২০১৩ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত হয়। ওই বিদ্যালয়ের মোট জমির পরিমাণ ৩৩ শতক। তার মধ্যে ১৫ শতক জমির ওপর বৃহস্পতিবার (৯ জুলাই) দিবাগত রাতে আজিজার রহমান গামা, মোস্তাফিজুর রহমান লিংকন ও মোস্তাক আহম্মেদ নিশাত নামে কতিপয় ব্যক্তি বিদ্যালয়ের মাঠ টিনের বেড়া দিয়ে ঘেরাও করেন এবং পৈত্রিক ও ক্রয় সূত্রে তারা সেই জমির মালিকানা দাবি করে সেখানে সাইনবোর্ড লাগিয়ে দেন।

শুক্রবার সকালে বিষয়টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের নজরে আসলে তাদের কোমল হৃদয় নাড়া দেয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বিষয়টি জানানো হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির উপস্থিতিতে শিক্ষার্থীরা বিদ্যালয়ের মাঠে দেয়া টিনের ঘেরা অপসারণ করে।

এ বিষয়ে জানতে চাইলে জমির মালিকানা দাবি করা মোস্তাফিজুর রহমান লিংকন বলেন, আমি আমার জমিতে স্থাপনা করেছি। তারা জোরপূর্বক সেসব অপসারণ করেছে। এর আগেও আমি সেখানে বাঁশের বেড়া দিয়েছিলাম এবং গাছ রোপণ করেছিলাম সেগুলোও অপসারণ করা হয়েছে। আমার কাছে কাগজপত্র ও প্রমাণ রয়েছে যে জমির মালিক আমি।

স্থানীয় অভিভাবক ও সচেতন মহল বলছেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ রাতের অন্ধকারে টিনের বেড়া দিয়ে দখল করাটা কোন ভদ্র লোকের কাজ হতে পারেনা। কেউ যদি সত্যিকার অর্থে মালিক হয়ে থাকে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এর সমাধান করতে হবে। কিন্তু তা না করে এমন অসাধু উপায়ে বিদ্যালয়ের মাঠ দখল করাটা শুধু অন্যায় বা আইন পরিপন্থি নয় বরং এটি সামাজিক অবক্ষয় ও অনৈতিক কাজ। যা কিছুতেই সচেতন মহলে গ্রহণযোগ্য নয়।

অভিভাবকরা বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ রাতের আঁধারে টিনের বেড়া দিয়ে দখল করাটা কোনো ভদ্র লোকের কাজ হতে পারে না। কেউ যদি সত্যিকার অর্থে জমির মালিক হয়ে থাকে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এর সমাধান করাটা উত্তম হবে। কিন্তু তা না করে এভাবে বিদ্যালয়ের মাঠ দখল করাটা অন্যায়।

রোড আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিউলি আক্তার বলেন, সকালে খবর পেয়ে এসে দেখি বিদ্যালয়ের মাঠ টিনের বেড়া দিয়ে দখল করা হয়েছে। এ বিষয়ে আমার সঙ্গে আগে কখনও কেউ যোগাযোগ করেনি। আমি শুধু জানি আমার বিদ্যালয়ের মোট জমির পরিমাণ ৩৩ শতক।

বিদ্যালয় ম্যানিজিং কমিটির সভাপতি মাহামুদ হাসান রাজু বলেন, করোনা পরিস্থিতির কারণে বিদ্যালয় বন্ধ রয়েছে। এর মধ্যে আকস্মিকভাবে রাতের অন্ধকারে আজিজার রহমান গামা নামে এক ব্যক্তির নেতৃত্বে বিদ্যালয়ের মাঠ দখল করার চেষ্টা করা হয়। এরপর এলাকায় উত্তেজনা বিরাজ করে।

ঠাকুরগাঁও পৌরসভার ১২নং ওয়ার্ডের কাউন্সিলর একরামুদ্দৌলা বলেন, একটি সরকারি বিদ্যালয়ের মাঠে রাতের অন্ধকারে দখল করাটা অন্যায়। রাতের অন্ধকারে টিনের বেড়া দিয়ে সেখানে কিছু উচ্ছৃঙ্খল নারীকে রাখা হয়েছিল। এ নিয়ে এলাকায় উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়।

সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, স্কুলের জমি দখল করার ঘটনা নিয়ে স্থানীয়দের মাঝে উত্তেজনা বিরাজ করছিল। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
কেআই/


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি