ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

পানিবন্দী এলাকায় খাদ্য, জ্বালানি ও বিশুদ্ধ পানির সংকট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০১, ১৭ জুলাই ২০২০ | আপডেট: ১৯:০৩, ১৭ জুলাই ২০২০

উত্তরাঞ্চলে নদনদীর পানি কমতে শুরু করলেও বেড়েছে মধ্যাঞ্চলে। বিভিন্ন স্থানে এখনও পানিবন্দী কয়েক লাখ মানুষ। দুর্গত এলাকায় খাদ্য, জ্বালানি ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। কোথাও আবার ভাঙনে দিশেহারা মানুষ।

২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ, গাইবান্ধা, জামালপুর ও টাঙ্গাইলে নদনদীর পানি বেড়েছে। প্লাবিত হয়েছে নতুন এলাকা। জামালপুরে যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ১২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানিবন্দি অন্তত ৬ লাখ মানুষ।

গাইবান্ধায় ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। জেলার ২৬ ইউনিয়নের দেড় লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

টাঙ্গাইলের সব নদনদীর পানি বৃদ্ধি অব্যাহত আছে। যমুনা, ধলেশ্বরী ও ঝিনাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে বইছে। প্লাবিত হয়েছে বিস্তৃত চরাঞ্চলের নিম্নাঞ্চল। সদর উপজেলার আয়নাপুর বাঁধ ভেঙ্গে কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ভুঞাপুর, গোপালপুর, কালিহাতী, নাগরপুর ও সদর উপজেলার চরাঞ্চলের গ্রামগুলোতে পানি ঢুকে ঘরবাড়ি ও আবাদী জমি তলিয়ে গেছে।

সিরাজগঞ্জে যমুনার পানি বাড়ছে দ্রুত। ফুঁসে উঠছে অন্যান্য শাখা নদনদী। যমুনার অববাহিকায় জেলা সদর, কাজিপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরে পানিবন্দী প্রায় পৌনে দুই লাখ মানুষ। দুর্গত এলাকায় খাদ্য, জ্বালানি ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

লালমনিরহাটে দুর্গত এলাকার বাড়ি-ঘর থেকে বানের পানি নেমে গেলেও অনেক রাস্তা-ঘাট এখনও তলিয়ে আছে। বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ভাঙন। দুর্গত এলাকায় কর্ম সংকট দেখা দিয়েছে।

কুড়িগ্রামে ধরলা ও ব্রহ্মপুত্রের পানি কমেছে। তবে আশ্রয়কেন্দ্রগুলোতে বিশুদ্ধ পানি ও শৌচাগার সংকট চরমে। দুর্গত এলাকায় শুকনো খাবার ও গো-খাদ্য সরবরাহ করা হচ্ছে।

সিলেটে বন্যার পানি কমলেও কানাইঘাটে সুরমা ও ফেঞ্চুগঞ্জে কুশিয়ারার পানি এখনও বিপদসীমার উপর প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জে সুরমা নদীর পানি কমলেও পুরাতন সুরমার পানি এখনও বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানের ঢলে জলমগ্ন দক্ষিণ সুনামগঞ্জের নিম্নাঞ্চল। জেলায় এখনও লক্ষাধিক মানুষ পানিবন্দি।

 

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি