ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজার রেড জোনে সংক্রমণের হার কমতে শুরু করেছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ১৯ জুলাই ২০২০ | আপডেট: ১৬:১০, ১৯ জুলাই ২০২০

লকডাউন বাস্তবায়নের কারণে দেশের প্রথম রেড জোন ঘোষিত কক্সবাজার পৌর এলাকাসহ পুরো জেলায় করোনা সংক্রমণের হার কমতে শুরু করেছে, এমন ধারণা স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের। লকডাউনের মেয়াদ শেষ হলেও এখন ‘কন্ট্রাক ট্রেসিংয়ে’র মাধ্যমে সংক্রমণের লাগাম টেনে ধরার কার্যক্রম চলছে।

করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় ৬ থেকে ২০ জুন পর্যন্ত কক্সবাজার পৌর এলাকাকে দেশের প্রথম রেড জোন ঘোষণা করে দ্বিতীয় দফা লকডাউন কার্যকর করা হয়। এছাড়া জেলার আরও ৯টি এলাকাকে রেড জোনের আওতায় এনে ফের লকডাউন করা হয়।

প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, রেড জোন ঘোষণা করে লকডাউন করার আগে জেলায় করোনা সংক্রমণের হার ছিল শতকরা ৩০ থেকে ৪০ ভাগের কাছাকাছি। এখন তা কমতে শুরু করেছে। বর্তমানে ৭ দিনে সংক্রমণের হার গড়ে ১৫ শতাংশের কাছাকাছি।

সংক্রমণের এই নিম্নমুখী ধারা অব্যাহত রাখতে ‘কন্ট্রাক ট্রেসিংয়ের’ মাধ্যমে এলাকাভিত্তিক রোগী শনাক্ত; আক্রান্তদের পর্যবেক্ষণ এবং আইসোলেটেড করাসহ সামাজিক তত্ত্বাবধানের ব্যবস্থা নেয়া হয়েছে। পৌর এলাকায় গঠন করা হয়েছে ৬০ জনের প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক দল।

কক্সবাজার কন্ট্রাক ট্রেসিং স্বেচ্ছাসেবক দলের সমন্বয়ক মো. নজিবুল ইসলাম জানায়, যাদের মধ্যে কারোনার উপস্বর্গ আছে, তাদেরকে করোনা টেস্ট করার ব্যবস্থা করছেন, করোনা সনাক্ত হলে তাদেরকে হোম কোয়ারেন্টাইনে রাখতে যথাযথ ব্যবস্থাও নিচ্ছেন।

স্বাস্থ্য বিভাগ বলছে, সংক্রমণপ্রবণ এলাকাগুলো চিহ্নিত করে রেড জোন ঘোষণা করে লকডাউন বাস্তবায়ন করায় ব্যাপক হারে সংক্রমণের আশংকা কমে এসেছে।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান জানায়, করোনা সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় আতংক ছড়িয়ে পড়ে, কিন্তু রেড জোন ঘোষনা করা, এবং কিছু বিধি নিষেধ আরোপ করায় সংক্রমণ কমে আসছে।   

জেলা প্রশাসনও মনে করে, কার্যকর লকডাউন সংক্রমণ নিয়ন্ত্রণে বড় সহায়ক।

কক্সবাজারের  জেলা প্রশাসক  মো. কামাল হোসেন জানায়, যেখানেই সংক্রমণ দেখা দিচ্ছে সেখানেই যথাযথ ব্যবস্থা নিয়ে সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন। সংক্রমণের নিম্নমুখী এ ধারা অব্যাহত থাকলে কক্সবাজারকে করোনা মুক্ত করা সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ভিডিওতে নিউজটি দেখুন-

 

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি