ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

অব্যাহত পানি বৃদ্ধিতে চরম দুর্ভোগ, তীব্র নদী ভাঙ্গন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩, ২৩ আগস্ট ২০২০ | আপডেট: ১৩:০৬, ২৩ আগস্ট ২০২০

দেশের প্রায় সব নদ-নদীর পানি আরও বেড়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য মতে দেশের পদ্মা, ধলেশ্বরী ও আত্রাই নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নতুন করে পানি বাড়ায় দুর্ভোগ বাড়ছে বানভাসিদের। অনেক স্থানে জোয়ারে প্লাবিত হয়েছে নতুন এলাকা। এতে করে বিভিন্নস্থানে দেখা দিয়েছে তীব্র নদী ভাঙ্গন। 

সরেজমিন ঘুরে দেখা যায়, রাজবাড়ীতে গত এক সপ্তাহ ধরে পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। পানি কমে আবার বৃদ্ধি পাওয়ায় বানভাসিদের দুর্ভোগ বেড়েছে।

কয়েকদিনের টানা বৃষ্টিতে মাদারীপুরে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আড়িয়াল খাঁ ও পদ্মায় পানি বেড়েছে। পদ্মার পানি মাওয়া পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির সাথে জেলার ৪টি উপজেলায় তীব্র হয়েছে নদী ভাঙ্গন।

ঢাকার কাছে গাজীপুরেও নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। কালিয়াকৈর উপজেলার ১৮২টি গ্রাম এখনও বন্যা কবলিত। পানির তোড়ে সফিপুর-বড়ইবাড়ী সড়ক ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগ বেড়েছে চলাচলে।

দক্ষিণাঞ্চলে বরিশাল বিভাগের ১৫টি স্থানে নদ-নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে। জোয়ারে কীর্তনখোলার পানি নগরীর অভ্যন্তরে প্রবেশ করায় ঘরবাড়ি, ব্যবসা-প্রতিষ্ঠান ও রাস্তাঘাট তলিয়ে গেছে। দুর্ভোগের শিকার হাজারো বাসিন্দারা।

এ বিভাগের জেলা পটুয়াখালীর কুয়াকাটা ও কলাপাড়াসহ উপকূলীয় এলাকায় জোয়ারের পানিতে ভাসছে গ্রামের পর গ্রাম। সাগর ও নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় মহিপুরের নিজামপুর, লালুয়া ইউনিয়নসহ অন্তত ২০টি গ্রাম তলিয়ে গেছে।

ভোলায় জোয়ারের চাপে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকা। ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট, ক্ষেতের ফসল। ভেসে গেছে মাছের ঘের। পানিবন্দী মানুষ দুর্বিসহ দিন কাটাচ্ছেন।

অতিবর্ষণ ও জোয়ারের পানিতে বাগেরহাটে ভেসে গেছে কয়েক হাজার মাছের ঘের। প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। জেলা শহরের প্রধান বাজার, মোড়েলগঞ্জ বাজারসহ সড়ক ডুবে দুর্ভোগ বাড়িয়েছে মানুষের।

এছাড়া, নোয়াখালীতে তীব্র হয়েছে নদী ভাঙ্গন। উপকূলীয় এলাকা কোম্পানীগঞ্জ, সুবর্ণচর ও হাতিয়ার বিস্তীর্ণ এলাকা নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকার মানুষ।

এআই/এসএ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি