ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

সন্দ্বীপে স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতালের উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫০, ৮ অক্টোবর ২০২০ | আপডেট: ২২:৫৪, ৮ অক্টোবর ২০২০

দেশের অন্যতম শিল্প পরিবার ইয়ুথ গ্রুপের পৃষ্ঠপোষকতায় নির্মিত ও পরিচালিত স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতালের আউটডোর সেবার শুভ সূচনা করা হয়েছে।

গত সোমবার (৫ অক্টোবর) এ সেবার উদ্বোধন করা হয়। এ সময় উদ্বোধনী সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের প্রধান এবং ইয়ুথ গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক রেজাকুল হায়দার মন্জু। মোঃ সালাউদ্দীন বাবুর সঞ্চালনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোওয়াত করেন মাওঃ আবু তাহের।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ট্রাষ্টি বোর্ডের সদস্য খাইরুল মোস্তফা বলেন, মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই সন্দ্বীপে দীর্ঘদিন ধরে স্বাস্থ্যসেবা থেকে মানুষ বঞ্চিত। চিকিৎসা বঞ্চিতদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সরকারি এবং বেসরকারি উদ্যোগে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হলেও সেটি আদৌ মানসম্মত ছিল না এবং এটা পর্যাপ্ত ছিল না।

তিনি আরো বলেন, মানুষের কষ্ট উপলব্ধি করে আমাদের এই এলাকারই কিছু বিশিষ্ট সন্তান ইয়ুথ গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের ব্যাবস্থাপনা পরিচালক মরহুম ফিরোজ আলম এবং একই গ্রুপের চেয়ারম্যান জনাব রেজাকুল হায়দার মঞ্জু। ওনারাই প্রথম উদ্যোগী হন কি করে এই এলাকার মানুষকে নুন্যতম মানসম্মত চিকিৎসা সেবা দেয়া যায়। এই সদিচ্ছা থেকেই আজ এই বিশাল ভবন নির্মাণ হয়েছে। এই হাসপাতাল ট্রাষ্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হবে। তাই এটি ব্যক্তিগত কিংবা সরকারি হাসপাতালের নিয়মের বাইরে কিছু নিয়ম নীতি অনুসরণ করবে।

উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা ডা. ফজলুর করিম বলেন, আজকে সন্দ্বীপের জন্য সত্যি একটা আনন্দের দিন, একটি সফলতার দিন, একটি স্বপ্নের দিন। দীর্ঘদিনযাবত সন্দ্বীপবাসী স্বাস্থ্যসেবায় কিছুটা পিছিয়ে ছিল। অনেক ক্ষেত্রেই আমরা পিছিয়ে ছিলাম। স্বর্ণদ্বীপ ফাউন্ডশনের কর্তৃপক্ষ বা ইউুথ গ্রুপের কর্মকর্তা, যারা এই মাটির সন্তান তারা সন্দ্বীপের মানুষের সেবায়, বিভিন্ন সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল তারা বুঝতে পেরেছে আসলে আত্মার সেবার ওপরে আর কোনো সেবা নেই। একটা অসুস্থ মানুষকে সেবা দেওয়া পরম সৌভাগ্যের, এটার ওপরে আর কোনো সেবা হতে পারে না।

সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজাহান বি এ বলেন, পূর্ণাঙ্গ স্বাস্থ্যসেবা এই স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন থেকে পাওয়া যাবে। আমি মনে করি সন্দ্বীপের জন্য এক অনন্য উদাহরণ হয়ে থাকবে এই প্রতিষ্ঠান।

স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতালের ট্রাস্টি বোর্ডের প্রধান ও ইয়ুথ গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান রেজাকুল হায়দার মঞ্জু তার দীর্ঘদিনের ব্যাবসায়ী সহকর্মী ও বন্ধুর স্মৃতিচারণ করে কান্না বিজড়িত কণ্ঠে বলেন, অনেক কিছু বলার থাকলেও বলতে পারছি না। কারণ, এসব কথা যার বলার কথা ছিল আজ সে নেই। আমি আর ফিরোজ ২০ টাকা করে নিয়ে সন্দ্বীপ থেকে বের হয়েছিলাম। সেখান থেকে ব্যবসা শুরু করে আজ আমরা এই অবস্থায় এসে দাঁড়িয়েছি। এখন আমাদের কর্মীদের শুধু বেতনই দিতে হয় প্রতিমাসে ২২ কোটি টাকা। এই ২২ কোটি টাকা আমি-আপনি কেউ দিচ্ছি না এটা স্বয়ং আল্লাহ নিজেই ব্যবস্থা করে দিচ্ছেন। এই সফলতার জন্য আপনাদের দোয়াই আমার সবচেয়ে বড় পাথেয়।

তিনি আরও বলেন, এই হাসপাতাল আমরা করে দিয়েছি। এটা এখন আপনাদের সম্পদ, এটা রক্ষা করতে হবে আপনারকেই। আমরা এখনো সিজার করাতে পারছিনা, সার্জনের সাথে আমাদের কথা বলা হয়েছে, কিন্তু এনেস্থিসিয়া ডাক্তার আসতে হলে সরকারী পারমিশন লাগে। আমরা চেষ্টা করছি, সরকারী পারমিশন পেয়ে গেলেই আমরা সেটা শুরু করতে পারবো। আমরা এখানে থাকবোনা, মাঝে মাঝে আসবো। আপনাদের সবার আন্তরিকতা যদি থাকে উত্তরোত্তর এই হাসপাতালের সেবার মান বৃদ্ধি পাবে।

স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতালে বর্তমানে ২৪ ঘন্টায় ইমারজেন্সি যে সকল সেবা সমূহ থাকছে তাহলো বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা নিয়মিত চেম্বার ও ইমারজেন্সি চিকিৎসা সেবা, প্রসূতি মায়েদের নরমাল ডেলিভারি ও চেকআপ। অভিজ্ঞ বিডিএস ডাক্তার দ্বারা ও আধুনিক মেশিন দিয়ে দাঁতের চিকিৎসা, অত্যাধুনিক যন্ত্রপাতি ফোর ডি মেশিনে আল্ট্রাসাউন্ড, ইকো গ্রাম ও ইসিজি ডিজিটাল এক্সরে, ফিজিওথেরাপি, এম্বুলেন্স সার্ভিস ও ফার্মেসী সেবা।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি