ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

সাভার পৌরসভাকে উন্নয়নের মহাসড়কে উন্নীত করেছি: আ.গনি

সাভার সংবাদদাতা

প্রকাশিত : ২১:২৪, ১১ ডিসেম্বর ২০২০ | আপডেট: ২১:৪১, ১১ ডিসেম্বর ২০২০

সাভার পৌরসভায় আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীদের ব্যাপক দৌড়ঝাঁপ লক্ষ্য করা যাচ্ছে। এরই মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা  করা হলেও এলাকার মোড়ে মোড়ে আওয়ামী লীগের অর্ধডজন প্রার্থীর ব্যানার ফেস্টুন দেখা যাচ্ছে। তবে শুধু ব্যানার ফেস্টুনেই নয়, ভোটের সমীকরণ, এলাকার উন্নয়ন এবং লবিংয়ে অন্যদের থেকে খানিকটা এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র আল্হাজ্ব আ. গনি।

এ বিষয়ে মেয়র আল্হাজ্ব আঃ গনি বলেন, আমি বিগত পাঁচ বছর ক্ষমতায় থেকে সাভার পৌরসভাকে একটি মডেল পৌরসভায় উন্নীত করেছি। আমার কিছু অসমাপ্ত কাজ রয়ে গেছে, আমি যদি আবার ক্ষমতায় আসতে পারি তাহলে এই পৌরসভাকে মাদকমুক্ত, সন্ত্রাস, চাঁদাবাজি, ইয়াবা এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, নাগরিক টেক্স কমানো, সাভার পৌরবাসীর জন্য একটি আধুনিক পার্ক নির্মাণ, বংশী নদীর পরিবেশ বর্ধন করা, মসজিদ, মাদ্রাসা, মন্দির গির্জা ধর্মীয় প্রতিষ্ঠান গুলোকে ব্যাপক উন্নিত করব ইনশাঅল্লাহ। প্রতিটা ওয়ার্ড এ অভিযোগ বক্স স্থাপন, সমগ্র পৌরসভাকে সোডিয়াম লাইট ও সিসি টিভির আওতায় আনা হবে এবং ১০০ বছরের একটি মাস্টার প্লান এর আওতায় আনা হবে। সর্বোপরি সাভার পৌরসভাকে বাংলাদেশের একটি মডেল পৌরসভা হিসেবে তৈরি করব।

গত পাঁচ বছরে মেয়র আল্হাজ্ব আঃ গনি অক্লান্ত পরিশ্রম এবং আন্তরিকভাবে সাভার পৌরসভাকে উন্নয়নের রোল মডেল হিসাবে দাড়ঁ করানো চেষ্টা চালিয়েছে। এতে বেশির ভাগ সফলতা অর্জন করলেও কিছুটা ব্যর্থতা রয়েছে। আবারও একবার সুযোগ পেলে বাকি ফেলে রাখা কাজগুলি সম্পূর্ণ করবেন বলে জানান মেয়র। তাই আসন্ন নির্বাচনেও মেয়র আলহ্জ্বা আঃ গনি নিয়েই ভাবছেন এ পৌরসভার সিংহভাগ নাগরিক।

জানা যায়, সাভার পৌরসভার আওতায় কয়েকটি ছোট বড় নদীবেষ্টিত। এ পৌরসভায় ১০ লক্ষ নাগরিকের বসবাস হলেও মূল ভোটার রয়েছেন প্রায় ২লক্ষ। পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে বেশ কয়েকজন পৌরপিতা নির্বাচিত হলেও নাগরিকদের প্রত্যাশা এবং ব্যাপক উন্নয়নের মাধ্যমে পৌরসভার আমূল পরিবর্তন করতে পেরেছেন বর্তমান আওয়ামী লীগের মেয়র আল্হাজ্ব আঃ গনি

এক সময়ের বিএনপির ঘাঁটি সাভার আওয়ামী লীগের নৌকা প্রতিকে নির্বাচিত প্রথম মেয়র হিসেবে বিজয়ের ধারার শুভসূচনা করেন। ত্যাগী এবং দলের দুর্দিনের কান্ডারী হিসেবে পরিচিত এই মেয়র সাভার পৌরসভার চেহারা পাল্টে দিয়েছেন বলে জানান স্থানীয় বাসিন্দারা।

শুধু উন্নয়ন নয়, নিজের বিনয়ী স্বভাব এবং বন্ধুসুলভ আচরণের মাধ্যমে তিনি এখন পৌরবাসীর প্রিয় গনি ভাই। সকল শ্রেণি-পেশার মানুষ নির্দ্বিধায় তার সাথে মন খুলে কথা বলতে পেরে অনেকটাই সন্তুষ্ট মেয়রের প্রতি। নিরহংকার নির্লোভ সদা হাস্যোজ্জ্বল বিনয়ী এ মেয়রকে পুনরায় নির্বাচিত করতে চান পৌরবাসী।

বিগত নির্বাচনে মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে তিনি নিয়মিত এলাকায় অবস্থান করে পৌরবাসীকে নাগরিক সেবা প্রদান করে যাচ্ছেন। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুরে বেড়ান পৌরসভার অলিগলিতে। শুধু নির্বাচনকে কেন্দ্র করে নয় সর্বদাই তিনি বিচরণ করেন কৃষক-শ্রমিক-জনতার মাঝে।

পৌর সূত্রে জানা যায়, গত পাঁচ বছরে মেয়র আল্হাজ্ব আঃ গনি এ পৌরসভার ৯টি ওয়ার্ডে রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, ড্রেনেজ নির্মাণ, বিদ্যুৎ সংযোগ প্রদান, বয়স্কভাতা, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতাসহ জনসাধারণকে আর্থিক সাহায্য সহযোগিতা প্রদান করেছেন। বিশেষ করে পৌর সদরে একটি আধুনিক মার্কেট নির্মাণ (প্রক্রিয়াধীন) একটি সুপেয় পানি সুধানাগার প্রকল্প, উপজেলা সদরের ড্রেন নির্মাণ, পৌর চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ।

সাধারণ ভোটারদের সাথে আলোচনা করে জানা যায়, সাভার পৌরসভা নির্বাচনে সব সময় আঞ্চলিকতা গুরুত্ব পায়। এ পৌরসভায় মোট প্রায় ২ লাখ ভোটার রয়েছে। আর পৌরসভা এলাকা থেকেই প্রার্থী হয়েছেন-আওয়ামী লীগের মানিক মোল্লা, সিহাব উদ্দিন, জিএস মিজান, কামরুজ্জামান এবং বিএনপির মোঃ বিল্টু মিয়া। আর বেশির ভাগ ভোটারই বর্তমান মেয়র আল্হাজ্ব আঃ গনি কে পুনরায় নির্বাচিত করতে চান স্থানীয়রা বলে জানান।

বর্তমান মেয়র ১৯৬৯ সালে ভাওয়ালগড় জেলা ছাত্রলীগের সহ-সভাপতি, ১৯৭০ সালে সাভার ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ১৯৭৩ সালে সাভার কলেজ ছাত্র সংসদ এর ভিপি, ১৯৭৭ সালে সাভার থানা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক, ১৯৮০ সাল থেকে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য, এছাড়াও প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যবধি পযর্ন্ত সাভার পৌর আওয়ামী লীগের সভাপতি হিসাবে রয়েছেন। তিনি ১৯৮৮ সালে ইয়ারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ২০০৮ সালে সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও বর্তমান ক্ষমতাসীন দলের মেয়র হিসাবে দায়িত্ব পালন করছেন। 

এছাড়া এ পৌর নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন সাবেক মেয়র এর ছেলে শিহাব, মানিক মোল্লা, মাসুদ চৌধুরী, ভোরের কাগজের  কামরুজ্জামান, জিএস মিজান,  বিএনপি থেকে বিল্টু  গত নির্বাচনে পরাজিত মেয়র প্রার্থী আল্হাজ্ব রেফাত উল্লাহ নাম শোনা যাচ্ছে।

এ বিষয়ে আওয়ামী লীগের উচ্চ পর্যায়ের নেতারা বলেন, অবশ্যই ত্যাগী এবং দলের দুর্দিনের কান্ডারীসহ ক্লিন ইমেজের প্রার্থীদেরই দল বেছে নেবে। সাভার পৌর নির্বাচনে বেশ কয়েকজন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হলেও বর্তমান মেয়র গনির প্রতিই ভোটার এবং তৃণমূলের আস্থা রয়েছে বলে আমরা শুনেছি। তবে দলের সভানেত্রী শেখ হাসিনাসহ দলীয় সিদ্ধান্তই চূড়ান্ত।

এ বিষয়ে মেয়র আল্হাজ্ব আঃ গনি বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রীসহ সাভার ১৯ আসনের সংসদ সদস্য ডাঃ এনামুর রহমান এর সার্বিক সহযোগিতায় আমি এ পৌরসভাকে উন্নয়নের মহাসড়কে উন্নীত করেছি, দিনে দিনে এ পৌরসভা একটি মডেল পৌরসভায় পরিণত হচ্ছে, নাগরিক সেবার মান বৃদ্ধি পাচ্ছে, এক সময়ের অবহেলিত এ পৌরসভাকে আমি একটি মিনি শহরে পরিণত করেছি, আগামী নির্বাচনে দলের সভানেত্রী যদি আমাকে নৌকা প্রতীক দেন তাহলে সাভার পৌরবাসীকে আরও উন্নত নাগরিক সেবা প্রদানসহ এ পৌরসভাকে আধুনিক পৌরসভায় রূপান্তর করব।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি