ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪

দেয়ালিকায় স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু

ফারুক আহমেদ চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত : ০৮:৫৯, ৩০ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১৯:৪৯, ৩০ ডিসেম্বর ২০২০

বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সংগ্রামমুখর দিনগুলোর চিত্র রংতুলির আঁচড় এবং কবিতা আর গল্পে ফুটিয়ে তুলেছে শিক্ষার্থীরা। বঙ্গবন্ধু যে দেশের স্বাধীনতা সংগ্রামকে দিয়েছিলেন পরিণতি, সেই সবুজ-শ্যামল বাংলাদেশের আবহমান সংস্কৃতি, দৈনন্দিন চিত্র সবই উঠে এসেছে কয়েকশ ফ্রেমে। মনের ক্যানভাসে থাকা ‘বঙ্গবন্ধু’ শেখ মুজিবুর রহমান আর বাংলাদেশকে এভাবেই উপস্থাপন করেছে চাঁপাইনবাবগঞ্জের শিক্ষার্থীরা। 

কোথাও তর্জনী উঁচিয়ে দিচ্ছেন মুক্তি সংগ্রমের নির্দেশনা। কোথাও বঙ্গবন্ধুর সাহসিকতা, বীরত্ব আর মহানুভবতার গল্প। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধু দেয়ালিকা উৎসবে শিক্ষার্থীদের মননশীল মেধায় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ফুটে উঠেছে নানা মাত্রায়।

চাঁপাইনবাবগঞ্জের নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশের ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরতে তিন দিনব্যাপী বঙ্গবন্ধু দেয়ালিকা উৎসব-২০২০ এর উদ্বোধন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সকালে শহরের গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধু দেয়ালিকা উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এতে স্থান পেয়েছে জেলার ১০০টি উচ্চ বিদ্যালয় ও কলেজের ছাত্রছাত্রীদের লেখা এ চিত্র। দেয়ালিকা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক একেএম তাজকির-উজ-জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রনাথ উরাঁও, সহকারী কমিশনার রুহুল আমিন ও চন্দন কর, জেলা তথ্য অফিসার ওহেদুজ্জামান, জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদসহ অন্যরা।

শিক্ষার্থী জানায়, মা-বাবার মুখে সেও শুনেছে জাতির জনকের নেতৃত্বগুণের গল্প। আজ তার জন্যই তো আমরা বাঙালি হিসেবে এত গর্ব করছি। তার জন্যই বাংলায় পড়ছি, লিখছি, এমনকি আঁকছিও বাংলায়। তাদের ক্যানভাসেও দেখা গেল মুক্তিসংগ্রামের মহানায়কের ছবি। লাল-সবুজের ক্যানভাসে জীবন্ত হয়ে উঠছেন বঙ্গবন্ধু, ফুটে উঠছে মুক্তিযুদ্ধ আর গ্রামীণ জীবনের নানা মুখরতা।

অভিভাবকরা বলছেন, এ ধরনের কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধুর ভাবনার সঙ্গে আরও ভালোভাবে শিশুদের পরিচয় করিয়ে দেয়া সম্ভব। করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিষয়ক দেয়ালিকা উৎসবে প্রতিদিন মুক্তযুদ্ধভিত্তিক ডকুমেন্টারি ও চলচ্চিত্র প্রদর্শন করা হবে। ৩১ ডিসেম্বর পর্যন্ত এ উৎসব চলবে।

আরকে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি