ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

বাল্য বিবাহ প্রতিরোধে ভোলায় কর্মশালা

ভোলা প্রতিনিধি 

প্রকাশিত : ২৩:৩২, ৬ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ২৩:৩৫, ৬ ফেব্রুয়ারি ২০২১

ভোলায় শিশু আইন এবং বাল্য বিয়ে নিরোধ আইন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৬ ফেব্রুয়ারি) কোস্ট ট্রাস্ট প্রশিক্ষণ কেন্দ্রে ইউনিসেফ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সাংবাদিকদের নিয়ে এ সভা আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন, প্রধান অতিথি জেলা তথ্য অফিসার মো. নুরুল আমিন, বিশেষ অতিথি প্রেসক্লাব সম্পাদক অমিতাভ অপু, প্রতিবেদন তুলে ধরেন কোস্ট এসিপি প্রকল্পের সমন্বয়কারী মিজানুর রহমান। 

অনুষ্ঠানের সঞ্চালনা করেন, কোস্টট্রাস্ট মিডিয়া অফিসার আদিল হোসেন তপু। সভায় শিশুবিবাহ রোধে কোস্টট্রাস্টে বিভিন্ন কার্যক্রম তুলে বলেন, গত ৫ বছর ধরে  কোস্ট ট্রাস্ট বাল্যবিবাহ রোধে ভোলা সদর, লালমোহন, চরফ্যাশন ও মনপুরা উপজেলায় তৃণমূল পর্যায়ে  উঠান-বৈঠক ও সভা সমাবেশ করে আসছে। 

এ সকল কার্যক্রমে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহন করেছে। এ পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ৩৬৭টি বাল্য বিবাহ বন্ধ করতে সক্ষম হয়েছে। প্রতিবেদনে শিশু বিবাহের আইন তুলে ধরে তা অমান্যকারীদের কি ধরণের শাস্তি ও জরিমানার বিধান রয়েছে জানানো হয়।

প্রতিবেদনে আরও বলা হয় হয়, করোনাকালীন সময়ে সবচেয়ে বেশি বাল্য বিবাহ সংগঠিত হয়েছে।  লোকজনের আড়ালে কাউকে না জানিয়ে এসব বাল্য বিবাহ সম্পন্ন করা হয়েছে।  শিশুবিবাহ রোধে কোস্টট্রাস্ট বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্পের নামে কাজ করছে। তা এখনও অব্যাহত রয়েছে। সভায় শিশুবিবাহ রোধে সাংবাদিকদের পাশাপাশি সমাজের সকল শ্রেণির মানুষের এগিয়ে আসার আহ্বান জানানো হয়। বিভিন্ন ইস্যুতে, আলোচনায় অংশ নেন ভোলা প্রেসক্লাবের সহ-সভাপতি জুন্নু রায়হান, সাংবাদিক মোকাম্মেল হক মিলন,হাসিব রহমান, নেয়ামতউল্ল্যাহ, মেজবাহ উদ্দিন শিপু, কামরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে জেলা পর্যায়ে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়াকর্মীগণ অংশগ্রহন করেন। 
কেআই// 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি