ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

‘উত্তরাঞ্চলের সামগ্রিক উন্নয়নকে গুরুত্ব দিচ্ছে সরকার’

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ২১:১৯, ১৩ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ২১:২০, ১৩ ফেব্রুয়ারি ২০২১

অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বলেছেন, বর্তমান সরকারের অন্যতম পদক্ষেপ হচ্ছে অর্থনীতিক বিকেন্দ্রকরণ করে তৃণমূলকে এগিয়ে নেয়া। যাতে সবকিছু ঢাকা, চট্টগ্রাম কেন্দ্রিক না হয়। গ্রামকেও এগিয়ে নিতে হবে। সে লক্ষে উত্তরাঞ্চলের সামগ্রিক উন্নয়নকে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার। 

এরই অংশ হিসেবে দেশের বৃহৎ রুপপুর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সিরাজগঞ্জ ইকোনমিক জোনসহ যমুনার পাড়ে লক্ষ কোটি টাকা বিনিয়োগের যে ৩টি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে- তাতে সর্বোপরী যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এজন্য ৩টি অর্থনৈতিক অঞ্চল সংযুক্ত করে মহাসড়ক, রেলপথ নির্মাণ হবে। 

সচিব শনিবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে নির্মাণাধীন সিরাজগঞ্জ ইকোনমিক জোন পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 

অর্থ সচিব আরও বলেন, মানবিক দিক বিবেচনা করে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের জন্য ১ হাজার ৪২ একর অধিগ্রহণ করা জমির জন্য ভূমি মালিকদের প্রধানমন্ত্রী দেড় গুণ অনুদান দিয়েছেন। এছাড়া ৭৫৫টি পরিবারের জন্য সোয়া ৫ শতাংশ করে জমি ইকোনমিক জোনে বরাদ্ধ দেয়া হয়েছে বাড়ি নির্মাণের জন্য। এখানে থাকছে আধুনিক সুযোগ সুবিধার সকল ব্যবস্থা। পাশাপাশি এসব ক্ষতিগ্রস্তদের ঘর ও গাছের জন্যও আর্থিক প্রণোদনা দেয়ার উদ্যোগ নেয়ার পরিকল্পনা রয়েছে।

এ সময় সিরাজগঞ্জ ইকোনমিক জোনের পরিচালক শেখ মনোয়ার হোসেন, জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ উপস্থিত ছিলেন।

কেআই/এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি