ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

আমদানি বাড়লেও অস্থিতিশীল চালের বাজার (ভিডিও)

হিলি (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১২:৩২, ১৫ ফেব্রুয়ারি ২০২১

হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বাড়লেও অস্থিতিশীল হয়ে উঠেছে দেশের চালের বাজার। কয়েকদিনের ব্যবধানে সবধরনের চালের দাম কেজিতে বেড়েছে ২ থেকে ৩ টাকা। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। চালের আমদানি বাড়লে দাম কমবে বলে আশা ব্যবসায়ীদের।

আমনের ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম। দাম নিয়ন্ত্রণে রাখতে ভারতসহ বিভিন্ন দেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। অনুমতি দেয়া হয় ৭ লাখ টন চাল আমদানির। আর এজন্য আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করে দেয় সরকার। এ প্রেক্ষিতে ৯ জানুয়ারী থেকে চাল আমদানি শুরু হলে দাম কিছুটা কমতে শুরু করে।

তবে অতি সম্প্রতি আবারও আমদানি কমের অজুহাতে বেড়েছে চালের দাম। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। সমস্যায় পাইকারী ব্যবসায়ীরাও। এ অবস্থায় চাল ক্রেতা, পাইকার ও বিক্রেতারা বলেন, দিনমজুরী কামলা খেঁটে খাই। তবে চালের বাজার যে পরিমাণ বাড়তি, তাতে তো আমাদের সংসার চলে না। এই ৫০-৫২ টাকায় চাল কিনে খেতে গিয়ে চরম বিপাকে পড়ছি আমরা। 

পাইকার ও বিক্রেতারা বলেন, চালের বাজার বর্তমানে একটু বেশি। আর পরিবহণ খরচ বেশি, তাতে করে মোকামে আমাদের পর্তা হচ্ছে না। তারা বলেন, চালের বাজার হুট করেই বেড়ে গেল। কেজিতে ৪ টাকা বেড়েছে। চাল কম আমদানি হওয়াতেই বেড়েছে এই দাম। 

এদিকে আমদানিকারকরা বলছেন, মিলাররা চাল মজুদ রাখার কারণে আমদানির ওপর নির্ভরশীলতা বাড়ায় চালের বাজার ঊর্ধ্বমুখী। হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক হারুন উর রশীদ বলেন, যানজটের কারণে অনেকসময় আমাদের চালগুলো সঠিকসময়ে পৌঁছতে পারে না। তবে আমরা বিভিন্ন উপায়ে সেগুলো আমদানির চেষ্টা করছি।

অপর আমদানিকারক গোপাল সাহা বলেন, ভারতের ফুড কর্পোরেশন আর জেলা পর্যায় থেকে যে সমস্ত চাল বাংলাদেশে আসে, তার একটা এলওসি নিতে হয়। এই এলওসি নিতে গিয়ে এখানে সংশ্লিষ্টদের একটু সময়ক্ষেপণ হচ্ছে। যে কারণে চালের দাম বেড়ে যাচ্ছে।

এদিকে, সরকারের নির্দেশনা ও বন্দরের সঠিক ব্যবস্থাপনায় বর্তমানে বন্দর দিয়ে চাল আমদানি বেড়েছে। দ্রুত চাল খালাসের ব্যবস্থা নিয়েছে সংশ্লিষ্ট কতৃপর্ক্ষ। এ বিষয়ে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, 
আগামীতে যাতে চালের চালান বিশেষ ব্যবস্থাপনায় যেতে পারে, তার জন্য আমরা বন্দর কতৃপর্ক্ষ সচেষ্ট আছি।

এরই অংশ হিসেবে চলতি বছরের জানুয়ারী মাস থেকে এ পর্যন্ত বন্দর দিয়ে ১৪ হাজার ৫শ টন চাল আমদানি হয়েছে বলেও জানান তিনি।

ভিডিওতে দেখুন-

এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি