ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

হাতিয়ায় কোটি টাকা ব্যয়ে নদীর তীর রক্ষা প্রকল্পের উদ্বোধন

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৫৮, ৩০ মে ২০২১

নদী ভাঙ্গন থেকে রক্ষা পেতে নিজস্ব অর্থায়ন ও স্বেচ্ছাশ্রমে কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করেছে হাতিয়ার স্থানীয় অধিবাসীরা। রোববার সকালে মিলাদ ও দোয়ার মাধ্যমে এই কাজের উদ্বোধন করা হয়। করোনার কারণে ছোট পরিসরে নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার নলচিরা ঘাটে এই উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, হাতিয়া নদী শাসন ও তীর সংরক্ষণ কমিটির সদস্যরা ছাড়াও বিভিন্ন পেশার প্রায় শতাধিক প্রতিনিধি। এর মাধ্যমে এই দ্বীপের লাখ মানুষের স্বপ্ন বাস্তবায়ন এখন দ্বারপ্রান্তে।

জানা যায়, সম্প্রতি স্থানীয় ব্যবসায়ী, গ্রাম্য ডাক্তার, প্রবাসী, পরিবহন মালিক, জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিদের নিজস্ব অর্থায়নে জিও ব্যাগ পেলে নদীর তীর রক্ষার উদ্যোগ নিয়েছে স্থানীয়রা। প্রাথমিক পর্যায়ে এই কাজে ব্যয়ে বরাদ্ধ নির্ধারণ করা হয়েছে প্রায় ৪ কোটি টাকা। সম্প্রতি হাতিয়ার নলচিরা ঘাটের পাশে প্রায় ৭'শ মিটার নদীর তীর এলাকায় এই জিও ব্যাগ দিয়ে নদী ভাঙ্গন রোধ করার সিদ্বান্ত নেওয়া হয়েছে। এজন্য গঠন করা হয়েছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। করোনার কারণে সরকার একটি পরিপত্র জারি করে সকল উন্নয়ন প্রকল্পের কাজ স্থগিত করে। এই কারণে স্থানীয়রা নিজেদের ভিটে মাটি রক্ষায় এই উদ্যোগ নিয়েছে। 

ইতিমধ্যে বিভিন্ন পেশার মানুষ তাদের ভিটে মাটি রক্ষায় এই সংগঠনের নিকট অর্থের অনুদান দেওয়া শুরু করেছে। এই অনুদান গ্রহণের কার্যক্রম শুরু হয়েছে গত ৩ মে থেকে। গত এক মাসে নদীর তীর রক্ষায় অনুদান জমা পড়েছে প্রায় ৬৮ লাখ টাকা। যা সংগঠনের নিজস্ব ব্যাংক হিসাবে রাখা হয়েছে। এ জন্য গাজীপুরের একটি কারখানা থেকে দুই ধাপে আনা হয়েছে ২৪ হাজার জিও ব্যাগ। বালু ভর্তি ও ডাম্পিং এর জন্য রংপুর জেলা থেকে আসা অভিজ্ঞতা সম্পন্ন ৫০ সদস্যের একটি শ্রমিক গ্রুপ এই কাজ বাস্তবায়ন করছে। আজ রবিবার আনুষ্ঠানিক ভাবে এই কাজের উদ্বোধনের মাধ্যমে বাস্তবায়ন হতে যাচ্ছে এই দ্বীপের লাখ মানুষের দীর্ঘদিনের স্বপ্ন।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি