ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে করোনায় প্রাণহানি ১০০ ছাড়াল

ফারুক আহমেদ চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত : ১৮:২৩, ২৪ জুন ২০২১ | আপডেট: ২০:০৭, ২৭ জুন ২০২১

চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনায় মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। শুক্রবার জেলায় করোনা আক্রান্ত হয়ে আরও ৪ জনের মৃত্যুর মধ্যে দিয়ে মোট মৃত্যুর সংখ্যা একশ পার হলো। জেলা প্রশাসনের দেয়া তথ্যমতে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় করোনায় মোট মৃতের সংখ্যা ১০২ জন।

শনিবার জেলা প্রশাসন থেকে পাঠানো করোনাবিষয়ক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। ৩০৩ জনের নমুনা পরীক্ষায় ৪০ জনের শরীরে করোনা পজিটিভ আসে। এদের মধ্যে ১৯ জন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার, ১১ জন শিবগঞ্জ উপজেলার, গোমস্তাপুর উপজেলার ৯ জন ও নাচোল উপজেলার একজন। এ সময়ে মারা গেছেন ৪ জন। বর্তমানে গড় শনাক্তের হার ১৩.২০ শতাংশ।

তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় কোভিড ডেডিকেটেড হাসপাতালে পজিটিভ রোগী ভর্তি হয়েছেন ৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ হাজার ৪৮৬ জন। আর কোভিড ডেডিকেটেড হাসপাতালে ভর্তি আছেন ৭৩ জন রোগী। জুন মাসের দ্বিতীয় সপ্তাহে ৮-১৪ তারিখ পর্যন্ত আরটিপিসিআর ল্যাবে ৮৫৪টি নমুনা নেয়া হয়। যাতে পজিটিভ হন ১৯০ জন। আর তৃতীয় সপ্তাহে ১৫ থেকে ২১ তারিখ পর্যন্ত ৭৯৯টি নমুনা নেয়া হয়। এর মধ্যে ২৩০ জন পজিটিভ আসেন।

এদিকে মে মাসের মাঝামাঝি সময় থেকে চাঁপাইনবাবগঞ্জের করোনা পরিস্থিতি ভয়ংকর হয়ে ওঠে। আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। চাঁপাইনবাবগঞ্জের করোনা আক্রান্তদের মধ্যে ভারতীয় ধরনের উপস্থিতিও পাওয়া যায়। পরিস্থিতি বিবেচনায় প্রথমে ২৪ মে থেকে ৩১ মে প্রথম ধাপে এবং ৩১ মে ৭ জুন পর্যন্ত দ্বিতীয় ধাপে বিশেষ লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। পরে জেলার প্রধান অর্থকরী ফল আম-বাণিজ্যের জন্য লকডাউন স্থগিত করে বিধিনিষেধ জরি করে জেলা প্রাশাসন। তবে বিধিনিষেধ আরোপ করা হলেও অধিকাংশ ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। প্রশাসন কঠোর অবস্থানে থাকলেও সাধারণ মানুষের মধ্যে বিধি-নিষেধ মানার আগ্রহ কম।

বিশ্বস্বাস্থ্য সংস্থার মানদন্ড অনুযায়ী, কোনো দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে কি-না, তা বোঝার একটি নির্দেশক হলো রোগী শনাক্তের হার। কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম নতুন করোনা সংক্রমণ দেখা দেয়। পরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। তারপর ধীরে ধীরে বাড়তে থাকে সংক্রমণ। একই সময় চাঁপাইনবাবগঞ্জেও করোনা রোগী ধরা পড়ে। গত বছরের শেষ দিকে এসে সংক্রমণ কমতে থাকে।

সিভিল সার্জন ডাঃ জাহিদ নজরুল চৌধুরী বলেন, ১৪ দিনের লকডাউন ও চলমান বিধিনিষেধের কারণে চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ১৩.২০ শতাংশ। রোগ নিয়ন্ত্রণে জনসাধারণের স্বাস্থ্যবিধি মানার কোন বিকল্প নেই উল্লেখ করে তিনি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

আরকে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি