ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪

নালিতাবাড়ি ও ঝিনাইগাতী উপজেলার ৫০ গ্রাম প্লাবিত

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ০৮:২৭, ১ জুলাই ২০২১ | আপডেট: ০৮:২৮, ১ জুলাই ২০২১

ঝিনাইগাতী উপজেলা পরিষদ কার্যালয়ের ভেতর জলাবদ্ধতার সৃষ্টি। ছবি: একুশে টেলিভিশন

ঝিনাইগাতী উপজেলা পরিষদ কার্যালয়ের ভেতর জলাবদ্ধতার সৃষ্টি। ছবি: একুশে টেলিভিশন

টানা তিনদিনের প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে শেরপুর জেলার ঝিনাইগাতী ও নালিতাবাড়ি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পাহাড়ী ঢলের পানিতে নদীর দুই কোল উপচে ঝিনাইগাতীর ৩০টি গ্রামের কয়েক শত মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। এদিকে, নালিতাবাড়ির শহররক্ষা বাঁধ ভেঙে অন্তত ২০টি গ্রাম প্লাবিত হয়েছে।

উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে মহারশি নদীর দু’কোল উপচে ও দিঘীরপাড় এলাকায় বাঁধের সামান্য অংশ ভেঙ্গে ঝিনাইগাতী সদর বাজারে পানি প্রবেশ করায় উপজেলা পরিষদ চত্ত্বর, ঝিনাইগাতী বাজার, খৈলকুড়া, আহাম্মদনগর, দাড়িয়ারপাড়, কুচনীপাড়া, সারিকালিনগর, দড়িকালিনগর, সুরিহারা, বগাডুবি, চতল, রামনগর, বালিয়াগাঁও এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। 

সোমেশ্বরী ও কালঘোষা নদীর পানির বৃদ্ধি পাওয়ায় পাইকুড়া, ঘাগড়া, বেলতৈল, হাসলিগাঁও, হাসলিবাতিয়া, রাঙ্গামাটি, হাতিবান্দা, ধানশাইল, বাগেরভিটা, আয়নাপুর, বিষ্ণপুর, দুপুরিয়া, বনগাঁওসহ প্রায় ৩০টি গ্রামের কয়েক শত মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। ওইসব এলাকার বেশ কিছু পুকুর পানিতে তলিয়ে গেছে। নিচু রাস্তাঘাট পানিতে তলিয়ে যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হচ্ছে। ঢলের পানিতে ক্ষতি হয়েছে কৃষকদের বীজতলা, শাক-সবজি ও পুকুরের মাছ।

ঝিনাইগাতী উপজেলা কৃষি অফিসার হুমায়ুন কবির জানান, পানিবন্দী এলাকাগুলোতে এখন পর্যন্ত তেমন কোন ক্ষতি হয়নি। সামান্য শাক-সবজির ক্ষতি হয়েছে। দ্রুত পানি কমে গেলে তেমন কোন ক্ষতির সম্ভাবনা নেই। 

প্লাবিত এলাকাগুলোর নিচু বাড়িঘর ও দোকানপাটে পানি ঢুকে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে এবং উপজেলা পরিষদের নিচ তলায় সামান্য পানি ঢুকে পড়েছে। ঝিনাইগাতী উপজেলা সদরের কোর্ট বিল্ডিং, সাব রেজিষ্টার অফিসের রাস্তা ও মডেল পাইলট উচ্চবিদ্যালয় মাঠে বৃষ্টির পানি জমে থাকায় মানুষের চলাচলের দুর্ভোগের সৃষ্টি হয়েছে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারুক আল মাসুদ বলেন, মহারশী নদীর তীর উপচে উপজেলা পরিষদ ও বাজারে পানি ঢুকে পড়ে। ঢলের পানিতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছি। দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এদিকে, পানির তোড়ে দিঘিরপাড় অংশের শহররক্ষা বাঁধ ভেঙে নালিতাবাড়ী পৌরসভার শিমুলতলা, নিজপাড়া এলাকায় বাড়িঘরে পানি প্রবেশ করেছে। বাঁধ উপচে পানি প্রবাহিত হওয়ায় নাকুগাঁও স্থলবন্দর সড়কের শিমুলতলা, চারআলী, নিজপাড়া, আড়াইআনি সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এতে উপজেলার অন্তত ২০টি গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। 

ডুবে গেছে কাঁচা-পাকা সড়ক ও অর্ধশতাধিক মাছের ঘের ও আমনের বীজতলা। ঢলের পানিতে ভোগাই, চেল্লাখালি, মহারসী, মালিঝিসহ সব নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। 

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি