ঢাকা, সোমবার   ১৪ অক্টোবর ২০২৪

দুই হাজার কোটি টাকা রাজস্ব আয় কমলো মোংলা কাস্টমসের

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৮:১১, ১০ জুলাই ২০২১

বিশ্বজুড়ে করোনার প্রভাব বাড়তে থাকায় আর্ন্তজাতিক বাণিজ্যের সবগুলো সেক্টরেই কম বেশি নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। করোনার ভয়াল থাবায় আমদানি-রপ্তানি বাণিজ্যে নেমে আসে স্থবিরতা। এমন র্দুযোগকালীন সময়ে মোংলা কাস্টম হাউসের বিদায়ী র্অথবছরে লাভের মুখ দেখেনি প্রতিষ্ঠানটি।

মোংলা কাস্টমস হাউসের কমিশনার মোহাম্মদ হোসেন আহম্মেদ শনিবার (১০ জুন) এ তথ্য জানিয়ে বলেন,“চীন নির্ভর মোংলা বন্দরে আমদানি-রপ্তানি কমেছে। এছাড়া বন্দরে আমদানি করা রিকন্ডিশন গাড়ি রাজস্ব আয়ের অন্যতম খাত। আমদানিকারকদের গাড়ি বিক্রি কমে যাওয়ায় নতুন করে গাড়ি আমদানি খুব বেশি হয়নি। তাই গাড়ির খাতে ভাটা পড়ায় এই খাতে যে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা আমরা নির্ধারণ করেছিলাম, সেটি অর্জন করা সম্ভব হয়নি”।

কাস্টমস কমিশনার বলেন, বিদায়ী ২০২০-২১ অর্থ বছরে মোংলা কাস্টমস হাউসের রাজস্ব আদায় হয়েছে তিন হাজার ৯৭৫ কোটি টাকার কিছু বেশি। গত ২০১৯- ২০ র্অথ-বছরের তুলনায় এবার ৮২৬ কোটি বেশি আয় হলেও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। ২০২০-২১ অর্থ বছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল পাঁচ হাজার ১৭৫ কোটি টাকা। কিন্তু করোনার প্রভাবে লক্ষ্যমাত্রা অর্জিত হলো না।

কাস্টমস সুত্র জানায়, মোংলা বন্দরে আসা আমদানি-রপ্তানি বাল্ব কার্গো, ক্লিংকার (সিমেন্টের কাঁচামাল), এলপিজ (তরল গ্যাস) ও রিকন্ডিশন গাড়ি এবং কন্টেইনারজাত পণ্যের ওপর নির্ভর করে। কিন্তু ২০২০-২১ করোনার অর্থবছরে তুলনামূলক কম ১৪ হাজার ৪৭৪টি গাড়ি আমদানি হওয়ায় কাস্টমসের রাজস্ব আদায় কম হয়েছে।

মোংলা কাস্টমস হাইসের কমিশনার মোহাম্মদ হোসেন আহাম্মেদ বলেন, ২০২০-২০২১ র্অথ বছরে পাঁচ হাজার ১৭৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৩ হাজার ৯৭৫ কোটি টাকা। এর আগে করোনা শুরুর বছর ২০১৯-২০২০ র্অথ বছরে লক্ষ্যমাত্রার চার হাজার ৬৯২ কোটি টাকার বিপরীতে রাজস্ব আদায় হয়ছিল তিন হাজার ১৪৯ কোটি ৪৬ লাখ  টাকা। অর্থাৎ সে সময়ও রাজস্ব লক্ষ্য পূরণ হয়নিবলেও জানান তিনি।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি