ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

ভারত থেকে বেনাপোল দিয়ে অক্সিজেন আমদানি বেড়েছে

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৮:২৯, ১৬ জুলাই ২০২১

ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে অক্সিজেন আমদানি বেড়েছে। বেনাপোল স্থলবন্দর বন্দর দিয়ে গত ২৪ দিনে এক হাজার ৯৮০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে। দেশে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় জীবন বাঁচাতে প্রয়োজনীয় এ অক্সিজেনের চাহিদা বাড়ায় ব্যবসায়ীরা আমদানি বাড়িয়েছেন বলে জানা গেছে।

বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ভারতে করোনা মহামারিতে অক্সিজেন সংকট দেখা দেওয়ায় গত ২১ এপ্রিল ভারত সরকার বাংলাদেশে অক্সিজেন রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। পরবর্তীতে দেশটিতে করোনা সংক্রমণ কমে আসায় গত ২১ জুন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ায় বাংলাদেশে অক্সিজেন আমদানি শুরু হয়। এই ক্রান্তিকাল সময়ে প্রতিবেশি রাষ্ট্র অক্সিজেন আমদানির সুযোগ দেওয়া এটি বাণিজ্যিক সম্পর্কের পাশাপাশি বন্ধুত্বেরও উদাহরণ বলে মনে করেন এ ব্যবসায়ী নেতা।

বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, দেশের চিকিৎসা খাতে অক্সিজেনের চাহিদা মেটাতে বড় একটি অংশ আমদানি হয় প্রতিবেশি দেশ ভারত থেকে। প্রতি বছরে প্রায় ৩০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়ে থাকে। করোনাকালীন সময়ে আক্রান্তদের জীবন বাঁচাতে সম্প্রতি অক্সিজেনের চাহিদা আরও বেড়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার আব্দুল জলিল জানান, বেনাপোল বন্দর দিয়ে ৫ জন আমদানিকারক অক্সিজেন আমদানি করে থাকেন। এর মধ্যে লিন্ডে বাংলাদেশ ও এক্সপেট্রা অক্সিজেন নামে দুই আমদানিকারক ৯০ শতাংশ অক্সিজেন আমদানি করে থাকেন। গত বৃহস্পতিবার এক্সপেট্রা, লিন্ডে অক্সিজেন ও ইসলাম অক্সিজেন নামে তিনজন আমদানিকারকের নামে ১৯৫ মেট্রিক টন অক্সিজেন আমদানি হয়েছে। গত ২১ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ভারত থেকে অক্সিজেন আমদানি হয়েছে ১ হাজার ৯৮০ মেট্রিক টন। বর্তমানে প্রতিদিন গড়ে ১১০ মেট্রিক টন অক্সিজেন আমদানি হচ্ছে বলেও জানান তিনি।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি