ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

১২ ঘন্টা পর সচল হলো নওগাঁর নেসকো সাব-স্টেশন 

নওগাঁ প্রতিনিধি 

প্রকাশিত : ২৩:৪১, ১৩ আগস্ট ২০২১ | আপডেট: ২৩:৪৩, ১৩ আগস্ট ২০২১

নর্দান ইলেক্ট্রেসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) নওগাঁ জোনের বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের ৩৩/১১ হাজার কেভির সাব-স্টেশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে বিদ্যুৎ সাব-স্টেশনের কন্ট্রোল রুমে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে তা সাব-স্টেশনে ছড়িয়ে পড়ে।

এসময় খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে চেষ্টা চালিয়ে সকাল সাড়ে ৮টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। 

এতে করে এই বিদ্যুৎ বিতরণ কেন্দ্রের আওতায় নওগাঁর সদর, রানীনগর, আত্রাই ও পাশের বগুড়ার আদমদিঘী উপজেলা এলাকায় বিদ্যুৎ  সরবরাহ বন্ধ হয়ে যায়। প্রায় ১২ ঘন্টা পর বিকেল ৫টার দিকে নওগাঁর রানীনগর, আত্রাই উপজেলা, নওগাঁ পৌরসভার আংশিক এলাকা এবং পাশের বগুড়ার আদমদিঘী উপজেলা ও সান্তাহার পৌরসভার ১১টি ফিডারে বিকল্প পথে বিদ্যুৎ চালু করা সম্ভব হলেও নওগাঁ শহরের এখনো ৬টি ফিডার এলাকায় বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। 

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় নেসকোর রাজশাহী অঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশিদসহ বিদ্যুৎ বিভাগের একটি উদ্ধৃতন কর্মকর্তারা ঘটনাস্থলে এসে বিদ্যুৎ চালু করছে। অপরদিকে ওইদিন দুপুরে নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশীদ ঘটনাস্থল পরিদর্শন করেন।

এসময় বিষয়টি খতিয়ে দেখার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজিয়া সুলতানাকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশনা প্রদান করেন। এদিকে অগ্নিকাণ্ডের ঘটনায় কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা জানাতে পারেনি স্থানীয় কর্তৃপক্ষ। 

নেসকোর নওগাঁ বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের স্থানীয় কর্মকর্তারা জানান, এই সাব-স্টেশনের মাধ্যমে নওগাঁর পৌরশহর, সদর উপজেলা, রানীনগর ও আত্রাই উপজেলা এবং পাশের বগুড়ার আদমদিঘী উপজেলা ও সান্তাহার পৌরসভার প্রায় ১৭টি ফিডার এলাকায় বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ করে আসছে। ওইদিন ভোর সাড়ে ৫টার দিকে বিদ্যুৎ সাব-স্টেশনের কন্ট্রোল রুমে আগুনের সূত্রপাত হয়।

এসময় বিকট শব্দ করে আগুন ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে বিদ্যুৎ বিভাগের কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করেন। খবর পেয়ে কিছুক্ষণ পর নওগাঁ ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নেভানোর কাজে যুক্ত হয়। তিন ঘন্টার প্রচেষ্টায় আগুন নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের কর্মীরা। বৈদ্যুতিক গোলযোগের কারণে এই দুর্ঘটনা হতে পারে প্রাথমিক ধারণা করা হচ্ছে। আগুন লাগার সময় অনেক দূর থেকে কন্ট্রোল রুমের জানালা দিয়ে আগুনের শিখা দেখা যায়। অগ্নিকাণ্ডে কন্ট্রোল রুমের সার্কিট-ব্রেকার ও অন্যান্য সরঞ্জামাদিসহ সমস্ত বৈদুতিক সরঞ্জাম পুড়ে যায়। পুরো সাব-স্টেশনটি ধংসস্তুপে পরিণত হয়েছে। 

এদিকে খবর পেয়ে রাজশাহী থেকে প্রধান প্রকৌশলী ও বগুড়া থেকে তত্ত্বাবধায়ক প্রকৌশলীসহ তিনটি টেকনিক্যাল টিম ঘটনাস্থলে এসে পৌছে তারা বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে কাজ শুরু করে। এদিকে প্রায় ১২ ঘন্টা পর বিকেল ৫টার দিকে বিকল্প পথে নওগাঁ সদর উপজেলা ও পৌরসভার আংশিক, রানীনগর, আত্রাই উপজেলা এলাকা এবং বগুড়ার আদমদিঘী উপজেলা ও সান্তাহার পৌরসভার ১৭টি ফিডার চালু করে।

এখনো নওগাঁ শহরের ৬টি ফিডারে বিদ্যুৎ সরবরাহ চালু করা সম্ভব হয়নি। তবে রাতের মধ্যেই শহরের ওই কয়টি ফিডারে বিদ্যুৎ চালু করা সম্ভব হবে বলে রাজশাহীর প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ আশাবাদ ব্যক্ত করেন। 

এ ব্যাপারে নেসকোর নওগাঁ বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মনির হোসেন বলেন, ঠিক কি কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত তা এখনও সুনির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক গোলযোগের কারণে এই দুর্ঘটনা হতে পারে। আগুনে কি পরিমাণ ক্ষতি হয়েছে বা কি কারণে আগুন লেগেছে তা খতিয়ে দেখা হচ্ছে। 
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি