ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪

আবর্জনার ভাগাড়ে পরিণত মিঠাছড়া বাজার

মিরসরাই প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৫৭, ২ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৪:৫৯, ২ সেপ্টেম্বর ২০২১

মিঠাছড়া বাজারের পাবলিক টয়লেটের সামনে আবর্জনার স্তূপ

মিঠাছড়া বাজারের পাবলিক টয়লেটের সামনে আবর্জনার স্তূপ

চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার ঐতিহ্যবাহী মিঠাছড়া বাজারের বর্জ্য ব্যবস্থাপনার বেহাল অবস্থা। পুরো বাজারের সব আবর্জনা এনে ফেলা হয় মাছ বাজারের পূর্ব পাশে মহামায়া ছড়ার পাড়ে। এছাড়া মাছ বাজারের কয়েশ’ গজ উত্তরে রয়েছে একটি অপরিকল্পিত ও অস্বাস্থ্যকর কসাইখানা। সেখানে গরু জবাইয়ের পর অপ্রয়োজনীয় অংশ ফেলা হয় বাজার সংলগ্ন মহামায়া ছড়ায়।

এসব আবর্জনা পঁচে প্রতিনিয়তই ছড়াচ্ছে দুর্ঘন্ধ। ফলে চরম দুর্ভোগে পোহাতে হচ্ছে মিঠাছড়া বাজারের ক্রেতা, বিক্রেতা ও পথচারীদের। 
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, বাজারের আবর্জনা ও কসাইখানার ময়লায় প্রায় ভরাট হয়ে যাচ্ছে মহামায়া ছড়া। দিনের গরমে আবর্জনার দুর্গন্ধ বেড়ে যায় অনেকগুণ। এ অসহ্য দুর্গন্ধ শুধু মাছ বাজারেই নয়, বাজারের আশেপাশেও ছড়িয়ে গেছে। এতে বাজারের ক্রেতা ও বিক্রেতারা পড়েছেন বিপাকে। 

মিঠাছরা বাজারে নিয়মিত ক্রেতা মো. মোরশেদুল হক বলেন, আবর্জনার দুর্গন্ধে বাজারে আসা দায় হয়ে পড়েছে। মাছ বাজারে দুটি মাস্ক দিয়ে ঢুকলেও গন্ধ থেকে নিস্তার পাওয়া যায় না। 

বাজারের আরেক ক্রেতা আমজাদ হোসেন বলেন, এমনিতেই মাছ বাজারে আবর্জনার গন্ধ। এছাড়া পাশেই কসাইখানা। গরু জবাইয়ের পর বর্জ্যগুলো ফেলা হয় মহামায়া ছড়ায়। আবর্জনার গন্ধে মিঠাছড়া বাজারে খুব একটা আসা হয় না।

মিঠাছড়া মাছ বাজারের স্থায়ী আড়ৎদার রতন কুমার দাশ বলেন, দুর্গন্ধে মিঠাছড়া মাছ বাজারে ক্রেতা কমে গেছে। বাজারের আশেপাশে দোকানদাররাও বসতে পারে না। অবিলম্বে আমরা এর সুষ্ঠু প্রতিকার চাই।

মিরসরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান ও মিঠাছড়া বাজার কমিটির সভাপতি মো. এমরান উদ্দিন বলেন, মিঠাছড়া বাজারের বর্জে্যর সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আমি অনেক চেষ্টা করেছি। পূর্বের নির্বাহী অফিসারকে দিয়ে আমি একটি বর্জ্য শোধনাগার করতে চেয়েছিলাম, কিন্তু তিনি অন্যত্র বদলী হওয়ায় কাজটি সম্পন্ন করা যায়নি। বর্তমান উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করে বিষয়টি সমাধানের চেষ্টা করবো, যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয়।

এই বিষয়ে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমানের কাছে জানতে চাইলে তিনি জানান, বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি। শীঘ্রই মিঠাছড়া বাজার পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বাজারের ভেতর কোন ধরনের অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করা যাবে না।

মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানেটারি ইন্সপেক্টর শংকর প্রসাদ বিশ্বাস বলেন, মিঠাছড়া বাজারের উত্তরপাশের কসাইখানাটি ওই স্থান থেকে সরানোর জন্য আমরা অতীতেও চেষ্টা করেছিলাম। কিন্তু জায়গা সংকটে তা করা যায়নি। বর্তমানে নিয়ম না মানার কারণে দুর্গন্ধ ছড়াচ্ছে। এই বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। 

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি