ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪

রোহিঙ্গাদের পাসপোর্টের ব্যাপারে কঠোর চট্টগ্রাম পাসপোর্ট অফিস

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৫, ৪ সেপ্টেম্বর ২০২১

রোহিঙ্গারা যাতে পাসপোর্ট না পায় সেজন্য কঠোর পদক্ষেপ নিয়েছে চট্টগ্রামের বিভাগীয় পাসপোর্ট অফিস। এজন্য সরকারি বিভিন্ন সংস্থা এবং জনপ্রতিনিদের আরো দায়িত্বশীল হওয়ার পাশাপাশি সহযোগিতা চেয়েছেন কর্মকর্তারা। 

চট্টগ্রামের বিভিন্ন পাসপোর্ট অফিস থেকে রোহিঙ্গারা বাংলাদেশি পাসপোর্ট পাচ্ছেন- এমন অভিযোগ দীর্ঘদিনের। কর্মকর্তারা বলছেন, অনেক ক্ষেত্রে রোহিঙ্গারা বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র কিংবা জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে পাসপোর্টের জন্য আবেদন করছে। 

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসের সুপারিন্ট্যান্ট শওকত আলী মোল্লা জানান, ইন্টারভিউ থেকে শুরু করে প্রতিটা ধাপেই যাচাই বাছাই করা হয়, ছবি তোলার সময়ও বিভিন্নভাবে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। 

আবেদন যাচাই-বাছাইয়ের সময় সাত রোহিঙ্গার মধ্যে মাত্র একজনের আঙ্গুলের ছাপ শনাক্ত করা গেলেও  অন্যদের পাওয়া যায়নি। এরইমধ্যে ৫৬ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানান, চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো: আবু সাইদ। তিনি বলেন, প্রচলিত সিস্টেম নয়, বেশিরভাগ ভুয়া পাসপোর্টকারী ধরা পড়েছে জিজ্ঞাসাবাদের মাধ্যমে। রোহিঙ্গারা যাতে বাংলাদেশি পাসপোর্ট পেতে না পারে এ জন্য জনপ্রতিনিধিসহ প্রশাসনকে আরো দায়িত্বশীল হতে হবে বলেও জানান তিনি।
দেখুন ভিডিও : 

এসবি/এসএ/


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি