ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

মুক্ত আকাশে উড়ল চলন বিলের ১০১টি পাখি

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৭:৩৯, ১১ অক্টোবর ২০২১

নাটোরের সিংড়ার চলনবিল এলাকায় অভিযান চালিয়ে ১০১টি বকসহ বিভিন্ন পাখি উদ্ধার করা হয়েছে। পাখি ধরার অভিযোগে শাহাদৎ হোসেন (৪০), মহাতাব প্রামাণিক (৪৫) ও নাজমুল ইসলাম (৩৫) নামে ৩ শিকারীকে আটক করে পরিবেশকর্মীরা। 

সোমবার ভোর রাতে চলনবিলের দুর্গম সিংড়া উপজেলার বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া এলাকায় অভিযান চালিয়ে ওই তিন শিকারীকে আটক করে পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। পরে আটককৃতদের ভ্রাম্যামান আদালতে হাজির করা হলে আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রকিবুল হাসন তাদের ১৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। 

আটককৃত শাহাদৎ হোসেন ও  মহাতাব প্রামাণিকের বাড়ি তাড়াশ উপজেলার পলাশী গ্রামে এবং মহাতাব প্রামাণিকের বাড়ি একই উপজেলার দিঘরিয়া গ্রামে।   

পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, পাখি শিকারের গোপন সংবাদের ভিত্তিতে সোমবার ভোররাতে চলনবিলের দুর্গম বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া এলাকায় চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা অভিযান চালায়। 

এসময় এলাকার ধানক্ষেতে পাখি শিকারীর ফাঁদ ৫টি কিল্লা ঘর থেকে বকসহ বিভিন্ন প্রজাতির ১০১টি পাখি উদ্ধার করা হয়। অভিযানকালে পার্শ্ববর্তী তাড়াশ এলাকার শাহাদৎ হোসেন, মহাতাব প্রামাণিক ও নাজমুল ইসলাম নামে ৩ শিকারীকে আটক করা হয়। পরে  তাদের বিয়াস বাজারে ভ্রাম্যমান আদালতে হাজির করে পরিবেশকর্মীরা। 

এসময় সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রকিবুল হাসন ওই তিন শিকারিকে ১৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে প্রত্যেককে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পরে চলনবিলে শিকারির কিল্লা ঘরের ফাঁদ থেকে উদ্ধারকৃত পাখিগুলো চলনবিল গেট এলাকার একটি পাখি কলোনীতে অবমুক্ত করা হয়। এই অভিযানে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, সাংবাদিক ও পরিবেশ কর্মী জুলহাস কায়েম, খান মো. শারফুল ইসলাম খোকন, জুবায়ের হক, আবু বকর সিদ্দিক, আবু কাহার প্রমূখ সদস্য অংশ নেন। তারা প্রায় তিন কিলোমিটার ফসলি জমি ও কাদাপানি মাড়িয়ে দুর্গম এলাকার ধান ক্ষেতে পাতা কিল্লা ঘরের ফাঁদ থেকে রক্ষা পাখিগুলো উদ্ধার করে। পরে ফাঁদগুলো বিনষ্ট করা হয়। 

সাইফুল ইসলাম আরও জানান, বর্ষার শেষ ভাগে চলনবিলে মাছের সাথে পাখির আনাগোনা বেড়ে গেছে। অ সেই সাথে কিছু লোভী পাখি শিকারি বিলের ধানক্ষেতে কলা-খেজুরপাতা দিয়ে বিশেষ ভাবে তৈরি কিল্লা ঘরে শত শত পাখি শিকারে মেতে উঠেছে।

এদিকে ট্রাকে করে ঢাকায় নিয়ে যাওয়ার সময় নাটোরের গুরুদাসপুর থেকে বস্তাবন্দি প্রায় ৭'শ পাখি আটক করেছে গুরুদাসপুর উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। রোববার সন্ধ্যার দিকে উপজেলার মশিন্দা এলাকা থেকে পাখিগুলি বস্তাবন্দি অবস্থায় উদ্ধার করা হয়। পরে পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি