ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

নওগাঁয় কৃষকের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ  

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৭:০৯, ৩০ নভেম্বর ২০২১

নওগাঁয় রবি ফসলের মধ্যে গম, পেঁয়াজ, ভুট্টা, ডাল, চিনা বাদাম ও বোরো চাষ বৃদ্ধি এবং প্রান্তিক কৃষকদের উন্নয়নে কৃষি প্রণোদনা প্রদান অব্যাহত রয়েছে। চলতি মৌসুমে এবার জেলার ১ লাখ ৯ হাজার ৫০০ কৃষককে কৃষি প্রনোদনার মধ্যে বিনামূল্যে বীজ ও সার প্রদান করা হচ্ছে। ইতিমধ্যে সিংহভাগ কৃষককে এই প্রনোদনা প্রদান করা হয়েছে। অবশিষ্ট প্রণোদনা অব্যাহত আছে। আর এই প্রণোদনা প্রদানের মাধ্যমে জেলায় রবি ফসলের চাষও বৃদ্ধি পেয়েছে।    

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে বিতরণকৃত প্রনোদনার আওতায় রয়েছে ৮ হাজার জন গমচাষী, ১০ হাজার জন ভুট্টাচাষী, ১৫ হাজার জন সরিষাচাষী, ২ হাজার জন সূর্যমুখীচাষী, ৪ হাজার জন মসুর ডাল চাষী, ৪ হাজার জন খেসারীর ডাল চাষী, ১ হাজার জন চিনাবাদাম চাষী, ৫'শ মুগ ডালচাষী, ১ হাজার জন পেঁয়াজচাষী এবং ৬৪ হাজার জন বোরোচাষী। বোরোচাষীদের মধ্যে ৪৪ হাজার জন কৃষককে হাইব্রীড ধান চাষের জন্য এবং ২০ হাজার জন কৃষককে উন্নত ফলনশীল উফশী জাতের ধান চাষের জন্য। 

বিভিন্ন ফসলের অনুকুলে প্রদত্ত প্রণোদনা প্রদানের পরিমান হচ্ছে গমচাষীদের প্রত্যেককে ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। ভুট্টাচাষীদের প্রত্যেককে ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। সরিষা চাষীদের প্রত্যেককে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। মসুর চাষীদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। খেসারী চাষীদের প্রত্যেককে ৮ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। চিনাবাদাম চাষীদের প্রত্যেককে ১০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার। মুগচাষীদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, পেঁয়াজচাষীদের প্রত্যেককে ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। বোরো ধানের ক্ষেত্রে হাইব্রীড চাষীদের কেবলমাত্র ২ কেজি করে বীজ এবং উপশী জাতের চাষীদের ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ বলেছেন কৃষি এবং কৃষকদের উন্নয়নে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে সরকার সারাদেশে বিপুল সংখ্যক কৃষকদের এসব প্রণোদনা দিয়ে আসছে। এতে দেশের প্রান্তিক কৃষকদের উন্নয়ন তরান্বিত হচ্ছে। 
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি