ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

শহীদ পবন তাঁতীকে মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট ভুক্ত করার দাবি

মৌলভীবাজার প্রতিনিধি 

প্রকাশিত : ২০:০০, ১৩ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২০:০৩, ১৩ ডিসেম্বর ২০২১

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের প্রথম স্নাতক পাশ করা চা শ্রমিক সন্তান শহীদ প্রবণ তাতীকে মুক্তিযুদ্ধে গণহত্যায় নির্মমভাবে হত্যা করা হয়। তাঁর অবদানের প্রতি সম্মান জানিয়ে মুক্তিযোদ্ধা হিসেবে নিবন্ধনের দাবি জানিয়েছে পরিবারের সদস্যরা।

সোমবার দুপুরে মৌলভীবাজারের শ্রীমঙ্গল পানসি রেস্টুরেন্টর কসফারেন্স হলে তার ছেলে ও নাতি-নাতনীরা ওই সময়ের বাগানের প্রবীণ শ্রমিকদের নিয়ে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান। 

সংবাদ সম্মেলনে পরিবারের সদস্যরা বলেন, শহীদ প্রবণ তাঁতী মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। তিনি মুক্তিযোদ্ধাদের সহায়তা করতেন। এ খবর  স্থানীয় রাজাকাররা জানার পর তাঁকে পাকবাহিনীর হাতে ধরিয়ে দেয়। পাকবাহিনী তাকে ধরে এনে শ্রীমঙ্গল পাওয়ার গ্রিডের টরসার সেলে বন্দি করে রাখে।
 
মুক্তিযোদ্ধাদের তথ্য দেয়ার জন্য প্রতিদিনই নির্যাতন করে। তথ্য না দিলে ১৯৭১ সালের ৫ ডিসেম্বর শ্রীমঙ্গল সবুজবাগ বাঁশ বরন্ডি (সবুজবাগ বধ্যভূমিতে) নিয়ে গুলি করে হত্যা করে। ৬ ডিসেম্বর শ্রীমঙ্গল মুক্ত হওয়ার পর ৭ ডিসেম্বর সেখান থেকে তাঁর অর্ধগলিত লাশ রাজঘাট চা বাগানে নিয়ে সৎকার করা হয়। পরবর্তীতে রাজঘাট চা বাগানে তাঁর স্মরণে একটি শহীদ মিনার নির্মাণ করা হয়। কিন্তু তাকে মুক্তিযোদ্ধার সম্মাননা দেয়া হয়নি আজও। 

সংবাদ সম্মেলনে তার ছেলে তপন তাঁতী জানান, তারা বাগানের মানুষ কিভাবে আবেদন করতে হয় জানতেন না। এখন তারা আবেদন করেছেন। সরকার যেন সত্যতা যাচাই করে শহীদ প্রবণ তাঁতীর সম্মানটুকু দেন এটাই তার চাওয়া।

উল্লেখ্য, শ্রীমঙ্গল রাজঘাট চা বাগানের প্রবণ তাতী ছিলেন সেই সময়ের মাস্টার্স পাস। চা বাগান এলাকায় কোন বিদ্যালয় না থাকায় তিনি শ্রমিক সন্তানদের লেখাপড়া করাতেন।
কেআই//
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি