ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

ধর্ম যুদ্ধের নামে চালানো হামলার সাথে ইসলামের সম্পর্ক নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ২৯ জুন ২০১৭ | আপডেট: ১২:৪০, ২৯ জুন ২০১৭

কর্মীদের চাঙ্গা করার পাশাপাশি দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনে দৃষ্টি আকর্ষণের উদ্দেশেই হলি আর্টিজানে হামলা চালায় ধর্মভিত্তিক জঙ্গিরা। হামলাকারীদের আইএসপন্থী বললেও তাদের সাথে আন্তর্জাতিক যোগসূত্র নেই বলে বরাবরই দাবি করে আসছে পুলিশ। তবে নিরাপত্তা বিশ্লেষকরা এ দাবির সাথে একমত নন। আর বিশ্লেষকরা বলেন, ধর্ম যুদ্ধের নামে চালানো হামলার সাথে ইসলামের কোন সম্পর্ক নেই।
গুলশানের হলি আর্টিজান রেঁস্তোরায় জঙ্গি হামলার মূল ভূমিকায় কারা ছিল? হামলা পরবর্তী সময়ে বিভিন্ন অভিযানে নিহত এ জঙ্গিরাই কি হামলার পরিকল্পনা ও বাস্তবায়নে ছিল?
এই হামলা কি বিদেশ থেকে নিয়ন্ত্রণ করা হয়েছে? না-কি ইসলামি খিলাফত প্রতিষ্ঠা আর জিহাদের নামে দেশিয় জঙ্গিরাই হামলায় মূল ভূমিকা পালন করেছে?
এসব প্রশ্ন নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আর নিরাপত্তা বিশ্লেকদের রয়েছে নানা মত।
তবে দেশকে অস্থিতীশীল করে রাজনৈকি পট-পরিবর্তন আর বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত করাই যে এ হামলার উদ্দেশ্য ছিল তা নিয়ে একমত সবাই।
নিরাপত্তা বিশ্লেষক আব্দুর রশীদ মনে করেন, বিদেশি যোগসূত্র বাদ দিলে হলি আর্টিজান হামলার নেপথ্য খলনায়কদের সামনে আনা সম্ভব হবে না।
আর ইসলামের বিকৃত ও খন্ডিত ব্যাখায় উদ্বুদ্ধ হয়েই জঙ্গিরা মানুষ খুনের সাথে জড়াচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা।
বিদেশি নাগরিকদের হত্যা করে যারা দেশকে প্রশ্নবিদ্ধ করে তাদের সাথে আর যাই হোক ধর্মের কোনো সম্পর্ক থাকতে পারে না বলে মন্তব্য তার।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি