ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

সুপেয় পানির দাবিতে দাবিতে মোংলায় মানববন্ধন

মোংলা প্রতিনিধি 

প্রকাশিত : ১৪:৪১, ১৯ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৪:৪২, ১৯ জানুয়ারি ২০২২

জলবায়ু ন্যায্যতা ও সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে মানববন্ধন করেছে মোংলাবাসী। তারা বলেন, আমাদের চারপাশে পানি থৈ থৈ করলেও খাবার পানি নেই। নিরাপদ পানির গভীর সংকটে আমরা নিমজ্জিত।

বুধবার (১৯ জানুয়ারি) সকালে মোংলার দক্ষিণ কাইনমারি পশুর নদীর পাড়ের অধিবাসীদের অংশগ্রহণে বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, পশুর রিভার ওয়াটারকিপার, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এবং ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানীর সহযোগিতায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বক্তব্য রাখেন সুন্দরবন রক্ষা আন্দোলনের নেতা পশুর রিভার ওয়াটারকিপার নুর আলম শেখ, ভলান্টিয়ার কমলা সরকার, মোংলা জেলে সমিতির সাধারণ সম্পাদক নেতা আব্দুর রশিদ হাওলাদার, বাপা নেতা নদীকর্মী হাসিব সরদার, বাদাবন সংঘ’র রাকেশ সানা, সুন্দরবন রক্ষা আন্দোলনের নেত্রী চন্দ্রিকা মন্ডল, শিউলি স্বর্ণকার ও স্বপ্না খান প্রমূখ। 

এসময় বক্তারা বলেন, আমাদের চারপাশে পানি থৈ থৈ করলেও খাবার পানি নেই। নিরাপদ পানির গভীর সংকটে আমরা নিমজ্জিত। নিরাপদ পানির অভাবে নদীর এবং পুকুরের লবণাক্ত পানি পান করে নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। বিশেষ করে নারীরা সুপেয় পানির অভাবে নানা শারিরীক সমস্যায় ভুগছেন। 

তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের ফলে লবণাক্ততা বৃদ্ধি, নদী ভাঙ্গন, কৃষিসহ সুন্দরবনের জীববৈচিত্র হুমকিতে রয়েছে।

জলবায়ু ক্ষতিগ্রস্ত অঞ্চল হিসেবে বাংলাদেশের জন্য বিশ্ববাসীর কাছে ক্ষতিপূরণ এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠার জোর দাবিও জানান তারা।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি