ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

হুমকিতে বন্ধ ঠাকুরগাঁওয়ে খেজুরের গুড় তৈরি

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১৬:২২, ২২ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৬:২৪, ২২ জানুয়ারি ২০২২

গতবছরের ন্যায় এবারও ঠাকুরগাঁও সুগার মিলের খেজুর বাগান লিজ নিয়ে রাজশাহীর কয়েকজন গাছি গুড় তৈরি শুরু করছিল। এলাকায় এই গুড় বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। কিন্তু গত কয়েকদিন ধরে কিছু অসাধু লোকজনের হুমকি-ধামকি ও মোটা অংকের চাঁদা দাবি করায় গাছিরা গুড় তৈরি বন্ধ করে দিয়ে বাড়ি চলে গেছে।

রাজশাহী থেকে আগত গাছি ও গুড় তৈরির কারিগর সুজন আলী মুঠোফেনে জানান, ‘কয়েকজন লোক প্রায় প্রতিরাতে বিনামূল্যে খেজুরের রস খেতে চাইতো। রস খেতে না দিলে তারা নানা হুমকি প্রদান এবং ২০ হাজার টাকা পর্যন্ত চাঁদা দাবি করছিল। তাই কোন উপায় না পেয়ে বাধ্য হয়ে রস সংগ্রহ ও গুড় তৈরির কাজ বন্ধ করে দিতে বাধ্য হয়েছি আমরা।’

চাঁদা দাবি ও হুমকি প্রদানকারিদের পরিচয় জানতে চাইলে সুজন আলী জানান, তারা রাতের আঁধারে মুখ ডেকে আসতো, চেষ্টা করেও তাদের নাম ও পরিচয় জানা যায়নি।

এ বিষয়ে স্থানীয় প্রশাসন ও পুলিশ বিভাগের কারও কাছে কোন অভিযোগ করেছে কিনা জানতে চাইলে তিনি জানান, আমাদের বাড়ি অনেক দূরে। রাতের আঁধারে তারা যদি সেখানে আমাদের মেরে ফেলতো কে আসতো আমাদের বাঁচাতে? তাই প্রাণের ভয়ে আমরা প্রশাসনকে বিষয়টি জানাতে সাহস পাচ্ছিলাম না।

স্থানীয়রা জানান, এটি খুবই দুঃখজনক ঘটনা। কিছু অসাধু লোকের জন্য জেলার সুনাম ক্ষুন্ন হচ্ছে। এই বিষয়গুলোতে প্রশাসনকে আরও তৎপর হতে হবে।

বিষয়টি অত্যন্ত দুঃখজনক উল্লেখ্য করে ঠাকুরগাঁও সদর উপজেলার নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামন বলেন, গাছিরা বিষয়টি যদি আমাদের অবগত করতো তাহলে তাৎক্ষণিকভাবে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যেত। ভয় পেয়ে গাছিরা গুড় তৈরির কাজ বন্ধ না করে তাদের উচিত ছিল প্রশাসনকে অবগত করা। আগামিতে এধরণের কোন কিছু হলে কঠোরহস্তে দমন করা হবে বলে জানান তিনি।
  
উল্লেখ্য, রস খেতে ও গুড় ক্রয় করতে বিভিন্ন জেলা থেকে প্রতিদিন ঠাকুরগাঁওয়ে ভিড় করছিলেন অনেক মানুষ। এখানকার খেজুরের রস ও গুড় খেয়ে স্বাদ ও তৃপ্তি পেতেন তারা।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি