ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

১৩৮ ইউপিতে ভোট চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৮, ৭ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১১:২০, ৭ ফেব্রুয়ারি ২০২২

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সপ্তম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। সেমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২০ জেলার ২৪ উপজেলার ১৩৮টি ইউপিতে চলবে ভোটগ্রহণ। এর মধ্যে ৯টি ইউপিতে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৭১ জন প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১১ জন, নারীদের জন্য সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৪৭ প্রার্থী রয়েছেন।

এর আগে স্বাস্থ্যবিধি মেনে নির্বাচন অনুষ্ঠানে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করে নির্বাচন কমিশন। নির্বাচনী এলাকায় পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।

ইসির নির্বাচন পরিচালনা শাখা জানায়, এই ধাপে পাঁচ হাজার ৮৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭৬ জন, সংরক্ষিত নারী আসনের প্রার্থী ১ হাজার ২৩৬ জন এবং সাধারণ প্রার্থী ৪ হাজার ৬২ জন। ভোটকেন্দ্র রয়েছে এক হাজার ৩৫০টি। আর ভোটকক্ষ ৭ হাজার ৮৫টি। সপ্তম ধাপে ২৪ লাখ ৫১ হাজার ৭৮২ জন ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন।

তাদের মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ৫৭ হাজার ৫৮৬ জন, নারী ভোটার ১১ লাখ ৯৪ হাজার ২২৯ জন আর হিজড়া বা তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৩ জন।

প্রতিটি কেন্দ্রে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল ষ্ট্রাইকিং ফোর্স নিয়োগ দেওয়া হয়েছে। প্রতিটি ইউনিয়নে থাকছে একটি মোবাইল ফোর্স। প্রতি ৩টি ইউনিয়নে একটি করে ষ্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হচ্ছে। প্রতিটি উপজেলায় র‌্যাবের মোবাইল টিম দুইটি ও একটি ষ্ট্রাইকিং ফোর্স থাকবে। আর প্রতিটি উপজেলায় দুইটি বিজিবির মোবাইল টিম, একটি ষ্ট্রাইকিং ফোর্স থাকছে। প্রতিটি উপকূলীয় উপজেলায় কোষ্টগার্ডের দুটি মোবাইল টিম ও একটি ষ্ট্রাইকিং ফোর্স থাকবে।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি