ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

সাগরে নিম্নচাপ, সমুদ্র বন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২১, ২০ মার্চ ২০২২ | আপডেট: ১৫:২৭, ২০ মার্চ ২০২২

সাগরে সৃষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে নিম্বচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা রয়েছে। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের চার সমুদ্র বন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

ঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘অশনি’; যার অর্থ বজ্র বা বাজ। নামটি প্রস্তাব করেছে শ্রীলঙ্কা। তবে এই ঝড় বাংলাদেশের দিকে নয়, মিয়ানমার উপকূলের দিকে যাওয়ার শঙ্কা বেশি বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

তারা বলছেন, আগামীকাল সোমবার (২১ মার্চ) এটি শক্তিশালী হয়ে উঠতে পারে। তবে এর গতিপথ এখনও মিয়ানমারের দিকে। ফলে রোববার দেশের সতর্কতা সংকেত বৃদ্ধির আশঙ্কা নেই। তবে মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের বিভিন্ন এলাকা দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে।  

আবহাওয়ার বিশেষ সতর্ক বার্তায় বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরো ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি রবিবার (২০ মার্চ) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৯৫ কিলোমিটার  দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৩৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি