ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

চট্টগ্রাম সমিতি ঢাকা’র নবনির্বাচিত নির্বাহী পরিষদের অভিষেক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৭, ২৫ মার্চ ২০২২

চট্টগ্রাম সমিতির ঢাকা’র ২০২২-২০২৩ মেয়াদের নির্বাচিত নির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ মার্চ) সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এর আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন বিদায়ী সভাপতি ও অভিষেক কমিটির আহবায়ক সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক। বিদায়ী সাধারণ সম্পাদক ও অভিষেক কমিটির সদস্য-সচিব মো. আবদুল মাবুদ এর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের সিনিয়র ইমাম-খতিব ড. সৈয়দ মুঃ এমদাদ উদ্দীন, গীতা পাঠ করেন বাবু অসীম চৌধুরী ও ত্রিপিটক পাঠ করেন স্বরূপানন্দ ভিক্ষু। নবনির্বাচিত নির্বাহী পরিষদের সকলকে পরিচয় করিয়ে দেন অভিষেক কমিটির সদস্য-সচিব মো. আ. মাবুদ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। 

শুভেচ্ছা বক্তব্য রাখেন সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার ও সাবেক সচিব মাফরুহা সুলতানা। বক্তব্য প্রদান করেন হাসপাতাল কমিটির চেয়ারম্যান আবু আলম চৌধুরী ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. আনসারুল করিম। মঞ্চে উপস্থিত ছিলেন সাবেক সভাপতি মো. জাহাঙ্গীর আলম খান।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ত্রিশ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। এদেশকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার কারিগর ও ‘ডিজিটাল বাংলাদেশ’র স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বন্দরনগরী চট্টগ্রামের উন্নয়নকে নিজের হাতে তুলে নিয়েছেন। 

তিনি চট্টগ্রাম সমিতি-ঢাকার ২০২২-২০২৩ মেয়াদের নবনির্বাচিত সদস্যদের সার্বিক সাফল্য কামনা করে আরো বলেন যে, চট্টগ্রাম সমিতি-ঢাকা তার কর্মকাণ্ডে এক গৌরবময় ঐতিহ্যের ধারক হিসেবে ভ‚মিকা রেখে চলেছে। এ সমিতির নানামুখী আর্থ-সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড, যথা মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, বার্ষিক মেজবান ও মিলনমেলা, দরিদ্রদের জীবিকার্জনের জন্য সহায়তা প্রদান, বিভিন্ন জাতীয় দিবসসমূহ উদ্যাপন, বিভিন্ন সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতা, আঞ্চলিক কবিগান, পুঁথি পাঠের আসর প্রভৃতি অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে এ সংগঠন তার ইতিহাস ও ঐতিহ্যকে সমৃদ্ধ করেছেন যা সত্যিই প্রশংসনীয়। তিনি ঐতিহ্যবাহী এ সমিতিকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখার জন্য সকলের প্রতি উদাত্ত আহবান জানান।

অভিষেক কমিটির আহবায়ক ও সদ্যবিদায়ী সভাপতি মোহাম্মদ আবদুল মোবারক তাঁর বক্তব্যে সমিতির জীবন সদস্যদেরকে বই পড়ার অভ্যাসের ওপর গুরত্বারোপ করেন এবং বাংলা সাহিত্যে চট্টগ্রামের কবি-সাহিত্যিকদের অগ্রণী ভূমিকার কথা তুলে ধরেন। 

সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন হিরো বলেন, আজকের এইদিনে সর্বপ্রথম আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যাঁর অবদান ও নেতৃত্বেই আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। বিগত দুই বছরে আমরা সমিতির যে সকল অতি গুরুত্বপূর্ণ মহান ব্যক্তিবর্গকে হারিয়েছি, তাঁদের মধ্যে মরহুম আজিজুল হক চৌধুরী ও মরহুম রেজাউল হক চৌধুরী মুশতাক অন্যতম। তাঁদের ত্যাগের এক উজ্জ্বল উদাহরণ ৩২ তোপখানা রোডস্থ চট্টগ্রাম সমিতি ভবন।

সমাপনী ভাষণে সমিতির সভাপতি ও সিবিএম গ্রুপের চেয়ারম্যান জয়নুল আবেদীন জামাল নির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে সমিতির ডাকে সদয় সাড়া দিয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুষ্ঠানকে সফল করার জন্য সমিতির সম্মানিত জীবনসদস্য এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি-কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ইনশা’আল্লাহ সকলের সর্বাত্মক সহযোগিতার মাধ্যমে সমিতির অগ্রযাত্রাকে ধরে রাখার চেষ্টা করবো। তিনি সমিতির স্থাবর ও অস্থাবর সম্পদের বিষয়ে উপস্থিত জীবন সদস্যদেরকে অবহিত করেন।

এতে উপস্থিত ছিলেন সমিতির উপদেষ্টা পরিষদ, ট্রাস্টি বোর্ড, হাসপাতাল কমিটি ও নির্বাহী পরিষদের সাবেক ও নতুন নেতৃবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দসহ সমিতির বিপুল সংখ্যক জীবনসদস্য।

নবনির্বাচিত সদস্যবৃন্দ হলেন সহ-সভাপতি ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম চৌধুরী, এএম মনসুর উল আলম, মুঃ মোহসিন চৌধুরী, মোঃ মহিউল ইসলাম মহিম, ইঞ্জিনিয়ার উজ্জ্বল মল্লিক, রাজীবুল হক চৌধুরী, আলহাজ্ব মোঃ খোরশেদুল আলম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন (হিরো), অর্থ সম্পাদক মোহাম্মদ নাছের (নাছির), যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ সালাহ্উদ্দীন চৌধুরী ও মো. গিয়াস উদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এড. আনিচ উল মাওয়া (আরজু), প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), শিক্ষা ও পাঠাগার সম্পাদক রাহুল বড়ুয়া, সাহিত্য ও সেমিনার সম্পাদক ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, ক্রীড়া সম্পাদক সৈয়দ আলম, সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ তৌহিদুর রহমান, দপ্তর সম্পাদক আজম উদ্দীন তালুকদার, স্বাস্থ্য ও সমাজ কল্যাণ সম্পাদক মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, আন্তর্জাতিক সম্পাদক মহিউদ্দিন আহমদ চৌধুরী, মানব সম্পদ উন্নয়ন সম্পাদক আলম ইশরাক চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ডা. রেহেনা আক্তার, আইন বিষয়ক সম্পাদক এড. মোহাম্মদ আবুল হাশেম, নির্বাহী সদস্য মো. গিয়াস উদ্দীন খান, নাছির উদ্দিন, এম. সাইফুদ্দিন আহমদ (বাবুল), শফিকুর রহমান শফিক, মো. তানভীর খান, এড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী, মোহাম্মদ আব্দুল হালিম, আবরাজ নুরুল আলম, মো. মামুনুর রশীদ রাসেল, মুহাম্মদ পিয়ারু, মো. গিয়াস উদ্দীন, পারভেজ মো. চৌধুরী, মোহা. আবু নাসের তালুকদার, মোহাং বদিউল আলম, মোমেন আকসা, মোকছেদ আলম মনজু, মোহাম্মদ লোকমান ফারুকী প্রমুখ।

এ উপলক্ষে সমিতির মুখপত্র চট্টলশিখার “অভিষেক” সংখ্যা প্রকাশিত হয়। মূলপর্ব শেষে সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ তৌহিদুর রহমান এবং শিক্ষা-পাঠাগার সম্পাদক রাহুল বড়ুয়ার উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে চট্টগ্রামের কোরাস গান দিয়ে সাংস্কৃতিক পর্ব শুরু হয়। এতে সঙ্গীত পরিবেশন করেন রন্টি দাস, সাব্বিরসহ অন্যান্য শিল্পীবৃন্দ এবং কৌতুক পরিবেশন করে কৌতুকশিল্পী আরমান। সবশেষে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করানো হয়।
কেআই//


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি