ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

এক হিমাগারে পচে গেল ১০ কোটি টাকার আলু

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৭, ২১ এপ্রিল ২০২২ | আপডেট: ১৫:৪৯, ২১ এপ্রিল ২০২২

রাজশাহীর পবা উপজেলায় একটি হিমাগারে প্রায় ১০ কোটি টাকা মূল্যের দেড় লাখ বস্তা আলু পচে গেছে। হিমযন্ত্রের ত্রুটির কারণে এমন পরিস্থিতি তৈরি হয়। 

উপজেলার মদনহাটি এলাকায় ‘আমান কোল্ড স্টোরেজ লিমিটেড’ নামের ওই হিমাগারে কয়েকশ’ কৃষক ও ব্যবসায়ী গত মাসেই আলু রাখেন।

হিমাগার কর্তৃপক্ষ জানায়, এখানে ১ লাখ ৬৬ হাজার বস্তা আলু রাখা হয়। প্রতিটি বস্তায় আলুর পরিমাণ ৫০ কেজি। বর্তমানে ৫০ কেজি আলুর দাম ৬শ’ টাকা। সব আলু পচে গেলে ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৯ কোটি ৯৬ লাখ টাকা। 

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার সকালে শীতাতপ নিয়ন্ত্রিত গুদামঘর থেকে আলুর বস্তা বের করে স্টোরেজের ভেতরেই বাতাস দেওয়া হচ্ছিল। তখনই কৃষকেরা আলু পচে যাওয়ার কথা জানতে পারেন। এরপর ক্ষতিপূরণের দাবিতে কৃষকেরা হিমাগারের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। পরে হিমাগার কর্তৃপক্ষ ১০ দিনের মধ্যে তাদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দেয়। এরপর কৃষকেরা শান্ত হন।

আলু ব্যবসায়ী কামরুল হাসান বলেন, ‘আমি সাত হাজার বস্তা আলু রেখেছিলাম। এখন জানতে পারছি আমার সব আলু পচে গেছে। যে বস্তা খোলা হচ্ছে সেখান থেকেই বের হচ্ছে পচা আলু। ক্ষতিপূরণ না দিলে আমি পথে বসে যাব।’

তিনি বলেন, ‘সব আলুই পচে গেছে। বস্তায় একটা আলু পচে যাওয়া মানেই সব আলু নষ্ট হওয়া। এগুলো আর খাওয়ার উপযোগী থাকে না।’

রানা সরদার নামের এক সবজি ব্যবসায়ী বলেন, ‘গত বছর আমি এই কোল্ড স্টোরেজে আলু রেখেছিলাম। বিক্রি করার পর ক্রেতারা অভিযোগ করেন যে আলুর মান ভালো না, নষ্ট হয়ে গেছে। তাই এবার সব আলু অন্য হিমাগারে রেখেছি। শুধু একটা ট্রলি ভুল করে আমানে ঢুকে পড়েছিল সে ট্রলির ৫৭ বস্তা আলু এখানে রাখা হয়েছিল। এগুলো সব পচে গেছে।’

হিমাগারের ব্যবস্থাপক ফারুক হোসেন বলেন, ‘আলু নানা কারণেই পচতে পারে। আলুর মান খারাপ হলেও পচে যায়। কেন পচেছে তা জানি না। কী পরিমাণ পচে গেছে সে হিসাবও করা হয়নি। হিসেব করে ক্ষতিপুরণের আশ্বাস দিয়েছেন মালিক। 

রাজশাহী কৃষি সম্প্রসার অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক ড. তৌফিকুর রহমান বলেন, যান্ত্রিকত্রুটির কারণে আলু পচে গেছে। কৃষকরা ক্ষতিপুরণের জন্য আবেদন করলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব। ক্ষতিপূরণ আদায়ে প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সবধরণের সহযোগিতা দেয়া হবে বলেও জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি