ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশ-ভারত সার্ভেয়ার দলের সীমানা পিলার পরিদর্শন

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:১২, ২৩ এপ্রিল ২০২২ | আপডেট: ১৫:১৩, ২৩ এপ্রিল ২০২২

ভেঙ্গে যাওয়া, নষ্ট হয়ে যাওয়া ও চুরি হয়ে যাওয়া সীমান্তের সীমানা পিলারগুলো পুনরায় নির্মাণের লক্ষ্যে সিদ্ধান্ত নিয়েছে ভারত-বাংলাদেশ। এ লক্ষ্যে দিনাজপুরের হিলি সীমান্তে যৌথভাবে সীমানা পিলার পরিদর্শন করেছে দু’দেশের সার্ভেয়ার দল।

শনিবার সকাল সোয়া ১১টায় বাংলাদেশের একটি সার্ভেয়ার দল হিলি সীমান্তের শূন্য রেখায় আসলে ভারতীয় সার্ভেয়ার দল তাদের শুভেচ্ছা জানায়। 

পরে তারা সীমান্তের ভারত অংশে বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে বাংলাদেশের পক্ষে বাংলাদেশ ভূমি জরিপ ও রেকর্ড অধিদপ্তর ঢাকার সার্ভেয়ার আশরাফুল হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল ও ভারতের পক্ষে ভারতের পশ্চিমবঙ্গ কলকাতার সার্ভেয়ার খুদিরাম সরকারের নেতৃত্বে দুই সদস্যের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। 

এসময় সেখানে বিজিবির হিলি সিপি ক্যাম্প কমান্ডার সুবেদার মোকলেছুর রহমান ও ভারতের হিলি বিএসএফ ক্যাম্প কমান্ডার ভারত ভূষণ উপস্থিত ছিলেন। 

বৈঠক শেষে বিজিবি ও বিএসএফসহ হিলি সীমান্তের ২৮৫নং মেইন পিলারের ১১নং সাব পিলার সংলগ্ন চেকপোস্ট গেট থেকে শুরু করে পার্শ্ববর্তী ১২ ও ১৩নং সীমানা পিলারগুলো যৌথভাবে পরিদর্শন করেন তারা। 
দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তাদের এই পরিদর্শন কার্যক্রম চলে।

সার্ভেয়ার আশরাফুল হোসেন বলেন, ২০২১-২২ মাঠ মৌসুমের বাংলাদেশ-ভারত যৌথ সীমানা নির্ধারণের কাজ চলছে। সেই কাজের অংশ হিসেবে হিলির সীমানা পিলারের কাজ করা হবে। যেসব পিলার কোন কারণে ভেঙ্গে গেছে বা নষ্ট কিংবা চুরি হয়েছে এমন পিলারগুলো নতুন করে নির্মাণ করা হবে। ইতোমধ্যেই ঠিকাদার নিয়োগ সম্পন্ন হয়েছে। 

এগুলো দেখিয়ে দেওয়ার জন্যই আজকে এই দুদেশের সার্ভেয়ার দলের যৌথভাবে পরিদর্শন। ঈদের পরে এসব নির্মাণের কাজ শুরু হলে যৌথভাবে পয়েন্ট দেখিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি