ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

নড়াইলের সাম্প্রতিক ঘটনায় প্রজন্ম-৭১’র প্রতিবাদ ও বিচার দাবী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৬, ১৬ জুলাই ২০২২ | আপডেট: ১৮:১২, ১৬ জুলাই ২০২২

সম্প্রতি নড়াইলের লোহাগাড়া উপজেলায় একটি হিন্দু ধর্মাবলম্বীদের বাসাবাড়িতে আগুন দেয়ার ঘটনায় তীব্র নিন্দা ও দোষীদের আশু শাস্তির দাবী জানিয়ে বিবৃতি দিয়েছে প্রজন্ম-৭১। 

শনিবার (১৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়-

‘শুক্রবার (১৫ জুলাই) আবারও সাম্প্রদায়িক উগ্রবাদের থাবা খেয়েছে বাংলাদেশ। এবার ঘটনা ঘটেছে সেই নড়াইলেই, যেখানে মাত্র কিছুদিন আগে শিক্ষক স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা ঝুলিয়ে অপমান-হেনস্থা করা হয়েছে পুলিশের সামনেই। 

এর সামাজিক কিংবা আইনী কোনো বিচারই স্বপন কুমার বিশ্বাস পাননি, যেখানে তার কোনো অন্যায়ই ছিল না। সুতরাং ধর্মান্ধ-মৌলবাদীরা আবারও সুযোগ নিয়েছে ভিন্ন ধর্মের মানুষের ওপর ঘৃণা ছড়ানো আক্রমণ করার। 

এবার “নারায়ে তাকবীর” শ্লোগান দিতে দিতে আগুন দেয়া হয়েছে নড়াইলের লোহাগাড়া উপজেলার হিন্দু ধর্মাবলম্বীদের বাসায়। 

যে ফেসবুকের পোস্ট ঘিরে এই দানবীয় আচরণ করেছে চিহ্নিত সাম্প্রদায়িক গোষ্ঠি, স্থানীয় প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে, ফেসবুকের পোস্টটি কি এবং কেন লেখা হলো- ইত্যাদি পূর্বাপর পর্যালোচনা না করে, উল্টো গ্রেফতার করেছে ভূক্তভোগী আকাশ সাহা ও তার পিতাকে। 

সাম্প্রতিক সময়ে শিক্ষক, ভিন্ন মতাবলম্বী ও ধর্মীয় ব্যক্তিত্বের ওপর এই নিয়মিত হামলা আমাদেরকে মুক্তবুদ্ধির চর্চা করা ব্লগার ও প্রকাশকদের ধারাবাহিক হত্যাকাণ্ডের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। মনে করিয়ে দিচ্ছে, কাছাকাছি সময়েই ঘটা রামুসহ অন্যান্য স্থানে ভিন্ন ধর্মের উপাসনালয় এবং ভাস্কর্য শিল্পের ওপর পাশবিক আক্রমণের কথা। 

এসব ঘটনার বিচার হয়নি। মুক্তচিন্তা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের সামনে এই সাম্প্রদায়িক উগ্রবাদের রাজনীতির স্বরুপও তাই উন্মোচন করা যায়নি। মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় থাকার পরেও প্রশাসনের এই নির্বিকার আচরণ বিস্ময়কর।

প্রজন্ম-৭১ এইসব সাম্প্রদায়িক আক্রমণ ও আচরণের তীব্র নিন্দা ও দোষীদের (ধর্মের নামে যারা বাসাবাড়িতে আগুন দিয়েছে) আশু শাস্তির দাবী জানাচ্ছে। সেইসঙ্গে আকাশ সাহা সামাজিক যোগাযোগ মাধ্যমে আইসিটি অ্যাক্ট অনুযায়ী বেআইনী কিছু না করে থাকলে তার মুক্তির দাবী জানাচ্ছে। 

মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালী জাতিসত্ত্বার বিরুদ্ধে পরিকল্পিত আক্রমব ও ষড়যন্ত্র এদেশে গত কয়েক যুগ ধরেই চলছে। বর্তমান সরকার সফলভাবে এদেশে জঙ্গিবাদ দমন করেছে। কিন্তু সমাজের ভেতরে ঢুকে পড়া উগ্র সাম্প্রদায়িক মনোভাবের বিরুদ্ধে কেন্দ্রীয় এবং স্থানীয় প্রশাসনকে কোনো উদ্যোগ নিতে আমরা দেখছিনা। এ ব্যাপারে শিক্ষা, মুক্তিযুদ্ধ ও সংস্কৃতি মন্ত্রণালয়ের চরম ব্যর্থতা আছে বলে আমরা মনে করি। 

পহেলা বৈশাখের উৎসবকে সীমিত আকার দেয়ার প্রজ্ঞাপণ জারি করা হয়। অথচ উগ্রবাদ ছড়ানো ওয়াজের ব্যাপারে স্থানীয় প্রশাসন নিঃশ্চুপ থাকে। যখন এইসব ওয়াজে ভিন্ন ধর্ম ও নারীদের বিরুদ্ধে যে বিশোদগার ও অশ্লীল মন্তব্য করা হয়, তার জন্য ডিজিটাল নিরাপত্তা আইনে কোনো মামলা হতে দেখিনা আমরা। 

নড়াইলের এই ঘটনার সুষ্ঠ তদন্ত ও অগ্নিকাণ্ডের ঘটনার কুশীলবদের আশু শাস্তি দাবী করছে প্রজন্ম ৭১।’ 

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি