ঢাকা, শুক্রবার   ০৫ জুলাই ২০২৪

মধ্যরাত থেকে সাগরে নামবেন জেলেরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৪, ২৩ জুলাই ২০২২ | আপডেট: ০৮:৫৬, ২৩ জুলাই ২০২২

ছবি: স্টার মেইল

ছবি: স্টার মেইল

সাগরে ইলিশসহ সামুদ্রিক মাছ ধরার নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে ২৩ জুলাই মধ্যরাত থেকে। আর এতেই দীর্ঘ ৬৫ দিন পর ফের কর্মব্যস্ত হয়ে পড়ছে জেলে পাড়া। উপকূলের ঘাটে ঘাটে চলছে মাছ ধরার প্রস্তুতি। কেউ জাল বুনছেন, কেউবা জাল ফিশিং বোর্ট প্রস্তুত করছেন।

ইলিশ ধরাকে কেন্দ্র করে এক দিন পরেই সরগরম হয়ে উঠবে উপকূলের মাছ ঘাটগুলো। চিরচেনা রূপে ফিরবে মাছের আড়ৎগুলো। বেকার জেলেরাও সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশাবাদি।

ভোলার উপকূলীয় মৎস্যঘাটে খবর নিয়ে জানা গেছে, শুধু সাগরে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন ভোলায় এমন নিবন্ধিত জেলের সংখ্যা ৬৩ হাজার ৯৫৪ জন। যারা গত ২০ মে থেকে সম্পূর্ণ বেকার দিন পার করে আসছেন।

৬৫ দিনের দীর্ঘ অপেক্ষার পর ফের কর্মব্যস্ত হয়ে পড়বেন জেলেরা। তাই আগে থেকেই জাল, ফিশিং বোর্ডসহ নানা উপকরণ নিয়ে সাগরে নামার প্রস্তুতি নিচ্ছিন তারা। কেউ আবার ফিশিং বোর্ড রং দিচাছেন, ধোয়া মোছা করে পরিষ্কার করছেন। মাছ ধরা শুরুর খবরে জেলে পাড়ায় ছড়িয়ে পড়েছে আনন্দ-উচ্ছাস। অভাব অনাটনের পর ঘরে ফিরবে স্বচ্ছলতা এমনটাই মনে করছেন জেলে পাড়ার বাসিন্দারা।

এদিকে বেকার জেলেরা এতদিন ধার দেনা করে দিন কাটিয়েছেন। এখন সঙ্কট কাটিয়ে নতুন করে ঘুরে দাঁড়াবেন এমন স্বপ্ন তাদের চোখ-মুখে। তাই মাছ ধরার প্রস্তুতি নিচ্ছেন তারা।

উল্লেখ্য, ইলিশসহ ৪৭৫ প্রজাতির সামুদ্রিক মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে ৬৫ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি