ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

বিস্ফোরণে নিহত ৯ জনের মরদেহ এখনও হিমাগারে (ভিডিও)

একরামুল হক, চট্টগ্রাম থেকে

প্রকাশিত : ১২:৩৬, ৭ আগস্ট ২০২২ | আপডেট: ১২:৪৫, ৭ আগস্ট ২০২২

দুই মাস আগে ৪ জুন রাতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোয় আগুন ও বিস্ফোরণে নিহত নয়জনের মরদেহ এখনও চট্টগ্রাম মেডিকেলের হিমাগারে। ডিএনএ পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর স্বজনদের কাছে এসব মরদেহ হস্তান্তর করা হবে। 

বিএম ডিপোয় বিস্ফোরণের ঘটনায় মারা যান ৫২ জন। কিন্তু দুই মাস পেরিয়ে গেলেও শনাক্তের অভাবে ছয়টি পূর্ণাঙ্গ এবং তিনজনের অংশবিশেষ মরদেহ চট্টগ্রাম মেডিকেলের হিমাগারে সংরক্ষণ করা আছে। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক অং সুই প্রু মারমা বলেন, “ডিএনএ টেস্টের জন্য পুলিশ বিভাগ ব্যবস্থা নিয়েছে। রিপোর্ট ম্যাচিংয়ের পর পুলিশের মাধ্যমে আত্মীয় স্বজনের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।”

বিএম কনটেইনার ডিপোয় বিস্ফোরণের ঘটনায় আহত ২৩০ জন চট্টগ্রাম মেডিকেলের জরুরি বিভাগে চিকিৎসা নিতে যান। তাদের মধ্যে অগ্নিদগ্ধ রোগীর সংখ্যা ছিল ৫৬ জন। গুরুতর আহত আটজনকে ঢাকার বার্ন ইউনিটে স্থানান্তর করা হয়। চট্টগ্রাম মেডিকেলের চিকিৎসাধীন অবস্থায় মারা যান একজন। বর্তমানে চিকিৎসাধীন আছে এক কিশোর। অগ্নিদগ্ধ বাকি ৪৬ রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে যান। 

চমেক বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের সহকারী রেজিস্ট্রার ডা. লিটন কুমার পালিত বলেন, “বার্ন ইউনিটে যে সব রোগী আনা হয়েছিল তার মধ্যে একজনও মারা যায়নি। ঢাকায় ৮ জন রোগীকে রেফার্ড করেছিলাম, এর মধ্যে সম্ভবত ৩-৪ মারা যান। যতটুকু জানি, বাকিরা ভাল আছেন।”

আগুন থেকে সৃষ্ট বিস্ফোরণের ঘটনার মাস ছয়েক আগে বিএম কনটেইনার ডিপোয় চাকরি নেয় সিলেটের কিশোর আবদুল মোসাব্বির। দুর্ঘটনার মুহূর্তে ডিপোর ফটক বন্ধ ছিল। এ কারণে মোসাব্বির বের হতে পারেনি। তার শরীরের ৩৫ শতাংশ পুড়ে যায়। চট্টগ্রামের বার্ন ইউনিটে এখন একমাত্র এই রোগী চিকিৎসাধীন আছে। 

চিকিৎসাধীন আবদুল মোসাব্বির বলেন, “আগুন লাগার পরও গেট খুলে দেয়নি। পুলিশে অনেক ধাক্কাধাক্কি করেছে তারপরও গেট খুলেনি।”

সাম্প্রতিক সময়ের মধ্যে বিএম কনটেইনার ডিপোয় বিস্ফোরণ একটি বড় দুর্ঘটনা। শরীরে নানা ক্ষত নিয়ে বেঁচে আছেন আরও অনেকে। হতাহত ব্যক্তিদের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেওয়ার ব্যবস্থা করে সরকার। ডিপোর মালিক ও সরকারও তাদের পরিবারের হাতে সহযোগিতার অর্থ তুলে দেয়। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি