ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

ভূমিহীনদের তালিকায় ৪২ বিত্তবানের নাম (ভিডিও)

কুয়াকাটা ও কলাপাড়া প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১৪, ১১ আগস্ট ২০২২

পটুয়াখালীর কলাপাড়ায় মুজিব শতবর্ষে ভূমিহীনদের তালিকার সাথে ৪২ বিত্তবানের নাম যোগ করে অন্তত ২৫ কোটি টাকার ৭২ একর খাস জমি দলিল করে দেয়ার ঘটনায় মামলা হয়েছে। এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত সার্ভেয়ার হুমায়ুন কবিরকে, তদন্ত চলছে। 

মুজিব শতবর্ষে ভূমিহীন ১৯৫ পরিবারকে দুই শতক জমিসহ একটি করে ঘর নির্মাণের প্রকল্প নেয় উপজেলা প্রশাসন। তাদের তালিকা তৈরিতে দায়িত্ব দেয়া হয় সার্ভেয়ার হুমায়ুন কবিরকে। এখানেই শুরু হয় জালিয়াতি। হুমায়ুন কবির তালিকার বাইরে আরও ৪২ বিত্তবানের নাম অন্তর্ভুক্ত করেন। জাল করা হয় ইউএনও’র স্বাক্ষর। 

এই তালিকায় খোদ সাব রেজিস্ট্রি অফিসে কর্মরত নকল নবিশ ও দলিল লেখকের নামও রয়েছে। 

দলিল গ্রহীতাদের একজন নামজারি করতে গেলে বিষয়টি ধরা পড়ে। ভূমিহীন নন কিন্তু সরকারি জমি পেয়েছেন, তারা দুষছেন সার্ভেয়ার হুমায়ুন কবিরকে। 

নকল নবিশ হাওয়া বেগম বলেন, “হুমায়ুন ভাই বলেছেন যখন বন্দোবস্ত হবে তখন কবুলিয়াত দিয়ে দিব। এরকম কি সিস্টেম আছে নাকি ডিসিয়ার কেনে দিবেন, বলেন না আপনাকে কবুলিয়াতই দেয়া হবে।”

দায় এড়াচ্ছেন সাব রেজিস্টার। তার দাবি তালিকায় সইটি যে ইউএনও’র নয়, তিনি জানতেন না। 

খেপুপাড়া সাব রেজিস্ট্রি অফিসের সাব রেজিস্ট্রার মোসাম্মৎ রেহানা পারভীন বলেন, “২ শতাংশ জমির সব কাগজপত্র গুছিয়ে নিয়ে আসলে ইউএনওর সই দেখে মনে করি আমার আর বেশিকিছু দেখার দরকার হবে না।”

উপজেলা প্রশাসন জানিয়েছেন, জালিয়াতির সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। 

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোঃ শহিদুল হক বলেন, “ভূমিগুলোর যে ভূয়া রেজিস্ট্রি হয়েছে সেগুলো বাতিলের জন্য আইনানুগ ব্যবস্থা করা হয়েছে। এর সঙ্গে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করেছি।”

পটুয়াখালী জেলা প্রশাসকের পক্ষ থেকে তিন সদস্যের কমিটি করা হয়েছে। এর সাথে আরও কেউ জড়িত রয়েছেন কিনা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি