ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

হৃদয়বিদারক স্মৃতিবাহী এমবি অভিযান-১০ লঞ্চের ঝালকাঠি ত্যাগ

ঝালকাঠি প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৫৬, ১৪ আগস্ট ২০২২ | আপডেট: ০৯:৩৫, ১৪ আগস্ট ২০২২

সুগন্ধা নদীতে অর্ধশত মানুষকে জীবন্ত পুড়ে মারা ঘাতক এমবি অভিযান-১০ লঞ্চটি ঝালকাঠি ত্যাগ করেছে। ঢাকা-বরগুনা রুটে চলাচলকারী লঞ্চটির মালিক হাম জালাল শেখের কাছে হস্তান্তর করা হয়েছে।

মেরামতের জন্য মালিক পক্ষের আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ নৌ আদালতের নির্দেশে শনিবার (১৩ আগস্ট) বিকালে লঞ্চটি হস্তান্তর করা হয়।

আটক করার পর থেকে ঝালকাঠি থানার এসআই নজরুল ইসলাম জিম্মাদার হিসাবে শহরের ডিসি পার্ক সংলগ্ন সুগন্ধা নদীর পাড়ে লঞ্চটিকে আটক করে রাখেন। সেখান থেকে হৃদয়বিদারক স্মৃতিবাহী অভিযান-১০ লঞ্চটিকে মালিক পক্ষের
হাতে তুলে দেয়া হয়েছে। 

তবে ঝালকাঠির নলছিটি উপজেলাধীন দপদপিয়া পুরাতন ফেরীঘাট সংলগ্ন নিজাম শিপিং ডকইয়ার্ডে লঞ্চটিকে মেরামত ও পুন:নির্মাণ করা হবে বলে জানিয়েছেন মালিক হাম জালাল শেখ।

ঝালকাঠি থানার এসআই নজরুল ইসলাম জানান, গত ২৪ জুলাই মালিকের আবেদনের প্রেক্ষিতে নৌ আদালত লঞ্চটি মালিকপক্ষের কাছে হস্তান্তরের আদেশ দেয়। গত ২৬ জুলাই থানায় ওই আদেশের কপি এসে পৌঁছালে ১৩ আগস্ট শনিবার লঞ্চের মালিক ঝালকাঠি আসেন। সংশ্লিষ্ট কাগজপত্র দেখে আনুষ্ঠানিকতা সেরে মালিকের জিম্মায় লঞ্চটি অবমুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ২৩ ডিসেম্বর রাতে ঢাকা থেকে বরগুনার উদ্দেশ্যে ছেড়ে আসা এমবি অভিযান-১০ লঞ্চটি ঝালকাঠির সুগন্ধা নদীতে চলন্ত অবস্থায় আগুন লাগে। মূহূর্তেই পুরো লঞ্চে আগুন ছড়িয়ে পরলে অসংখ্য লোক অগ্নিদ্বগ্ধ হয়ে হতাহত হন। 

অগ্নিদুর্ঘটনার পর প্রায় এক সপ্তাহ সুগন্ধা-বীষখালী নদীতে উদ্ধার অভিযান চালিয়ে অগ্নিদগ্ধ হয়ে মৃত ৪৭ জনের লাশ উদ্ধার করা হয়। স্থানীয় রেডক্রিসেন্ট সোসাইটি লঞ্চ ডুবির ঘটনায় নিখোঁজ ৫১ জনের মোবাইল নম্বরসহ তালিকা প্রকাশ করলেও পুলিশ ৪০ জনের নিখোঁজের কথা স্বীকার করে। 

পরবর্তীতে অগ্নিকাণ্ডের ঘটনায় ঝালকাঠি থানায় দায়েরকৃত দুটি মামলায় পোড়া লঞ্চটিকে জব্দ দেখিয়ে থানা পুলিশ আটক করে রাখে।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি