ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

নিরাপত্তা চেয়ে জাতিসংঘে চিঠি পাঠাল শূন্যরেখার রোহিঙ্গারা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ২০:৪১, ২০ সেপ্টেম্বর ২০২২ | আপডেট: ২০:৪৬, ২০ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশের সীমান্তে মিয়ানমার বাহিনীর অব্যাহত মর্টার শেল ও গোলাবর্ষণের কারণে নিজেরা নিরাপত্তাহীনতায় আছে উল্লেখ করে নিরাপত্তা চেয়ে জাতিসংঘের কাছে চিঠি পাঠিয়েছে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রুর শূন্যরেখায় বসবাসকারী রোহিঙ্গারা।

মঙ্গলবার তুমব্রু কোনারপাড়া নো-ম্যান্সল্যান্ডে আয়োজিত মানববন্ধনে তারা একথা জানিয়েছেন। এ ঘটনায় নিরাপত্তা চেয়ে জাতিসংঘের কাছে চিঠিও দিয়েছে বলে জানিয়েছেন ঘুমধুম শূন্যরেখার রোহিঙ্গা নেতা দীল মোহাম্মদ। তার স্বাক্ষরিত চিঠিটি মেইল যোগে জাতিসংঘের সদর দপ্তরে পাঠানো হয়েছে বলে নিশ্চিত  করেন তিনি।

মানববন্ধনে রোহিঙ্গারা বলেন, “আমরা চিঠিতে জাতিসংঘকে জানিয়েছি মিয়ানমার সামরিক জান্তা বাহিনী যেকোনো মুহুর্তে শূন্য রেখায় বসবাসকারী রোহিঙ্গাদের ওপর আক্রমণ করতে পারে।”

"এমন আশংকার কথা জানিয়ে চিঠিতে পরিস্থিতি শূন্য রেখার আশ্রিত রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত এবং দ্রুত প্রত্যাবাসনের দাবি জানানো হয়েছে।" যোগ করেন দীল মোহাম্মদ।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ২০১৭ সালে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে এসে ঘুমধুমে শূণ্য রেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সেখান থেকে তাড়ানোর জন্য নানা পায়তারা করে আসছে। মিয়ানমারের সামরিক জান্তা এখনও হত্যার চেষ্টা চালাচ্ছে সেখানকার রোহিঙ্গাদের। এমনকি উদ্দেশ্য প্রণোদিতভাবে শূন্য রেখায় মর্টার শেল ও গোলাবর্ষণ করা হচ্ছে। এতে এক রোহিঙ্গা যুবকের মৃত্যু ৫ জন আহত হয়েছে। শুন্যরেখায় বর্তমানে সাড়ে চার হাজার রোহিঙ্গা বসবাস করছে। 

এদিকে সীমান্তের তুমব্রু জিরো পয়েন্টের অস্থায়ী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দারা মর্টারশেল হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করে মিয়ানমারের মর্টারশেলে রোহিঙ্গা যুবক মো. ইকবাল হত্যাকাণ্ডের প্রতিবাদ জানানো হয়েছে বলে জানান দীল মোহাম্মদ।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি